• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

পরাজয় স্বীকার করে নিয়েছেন অস্ট্রেলিয়ার বিরোধী নেতা


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১০, ২০১৬, ০২:২১ পিএম
পরাজয় স্বীকার করে নিয়েছেন অস্ট্রেলিয়ার বিরোধী নেতা

অস্ট্রেলিয়ার বিরোধী নেতা লেবার পার্টির বিল শর্টেন জাতীয় নির্বাচনের আটদিন পর রোববার পরাজয় স্বীকার করে নিয়েছেন। নির্বাচনে ক্ষমতাসীন রক্ষণশীলরা ফের বিজয়ী হয়েছে। মেলবোর্ণে শর্টেন সাংবাদিকদের বলেন, ‘এটা স্পষ্ট যে ম্যালকম টার্নবুল ও তার জোট সরকার গঠন করবে।’

তিনি বলেন, ‘তাই আমি আজ বিকেলে তাকে ও তার স্ত্রী লুসিকে অভিনন্দন ও শুভকামনা জানিয়েছি।’ টার্নবুলের ক্ষমতাসীন লিবারেল/ন্যাশনাল জোট ও লেবার উভয় পার্টিই এখন পর্যন্ত ১৫০ আসনের প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজনীয় ৭৬ আসনের কম পেয়েছে। ভোট গণনা এখনো চলছে।

তবে টার্নবুল স্বতন্ত্র তিন এমপি’র সমর্থন জিতেছেন। আর এ কারণে ৭৬ আসন না পেলেও সংখ্যালঘু সরকার গঠনে তার পথ প্রশস্ত হয়েছে।

এবিসি টেলিভিশন পূর্বাভাস দিয়েছে, জোট ৭৪ আসন পেতে পারে। এছাড়া আরো দুটি আসন পাওয়ার সম্ভাবনাও রয়েছে। আর লেবার ৬৬টি আসন এবং পাঁচ জন স্বতন্ত্র এমপি হতে পারেন।

অস্ট্রেলিয়ায় গত কয়েক বছরের নির্বাচন ও দলের মধ্যে অভ্যন্তরীণ অভ্যুত্থানে বেশ কয়েকজন প্রধানমন্ত্রীর রদবদল হয়েছে। ২০১৩ সালের পর টার্নবুল দেশের চতুর্থ প্রধানমন্ত্রী হয়েছেন। টার্নবুল গত সেপ্টেম্বরে দলের মধ্যে এক ভোটাভুটিতে লিবারেল নেতা টনি অ্যাবোটকে ক্ষমতাচ্যুত করেন।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!