• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

পার্থে জয়ের পথে দক্ষিণ আফ্রিকা


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৬, ২০১৬, ০৭:০২ পিএম
পার্থে জয়ের পথে দক্ষিণ আফ্রিকা

ঢাকা: অস্ট্রেলিয়াকে পার্থ টেস্ট জিততে হলে বিশ্বরেকর্ড গড়তে হবে। চতুর্থ দিনশেষে অস্ট্রেলিয়া ৫৫ ওভারে ৪ উইকেট হারিয়ে তুলেছে ১৬৯ রান। পঞ্চম ও শেষ দিনে ৬ উইকেট হাতে নিয়ে তাদের জিততে চাই ৩৭০ রান। যেটা প্রায় অসম্ভব। আর দক্ষিণ আফ্রিকার জেতার জন্য চাই ওই ৬ উইকেট। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, অস্ট্রেলিয়া জেতার  চেষ্টা না করে বরং  ড্র করার দিকেই মনোযোগ দেবে। ক্রিজে আছেন উসমান খাজা ৫৮ এবং মিচেল মার্শ ১৫ রান নিয়ে।

এই টেস্টেই চোটে পড়ে ছিটকে গেছেন ডেল স্টেইন।  পার্থ টেস্টে তাই দক্ষিণ আফ্রিকা  ১০ জনের দল। স্টেইন থাকলে অনেক বেশি ভুগতে হতো অস্ট্রেলিয়াকে। কিন্তু তার অনুপস্থিতি খুব বেশি কাজে আসেনি স্টিভের স্মিথের দলের।  

কাগিসো রাবাদার দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়ার জন্য এই টেস্ট ড্র করাও কঠিন হয়ে গেছে। অবশ্য শুরুটা বেশ সাবধানেই করেছিলেন দুওপেনার ডেভিড ওয়ার্নার ও শন মার্শ। ৫২ রানে ওয়ার্নার (৩৫) রান আউটে কাটা পড়লে এ জুটি ভাঙে। ওই ওভারের শেষ বলে রাবাদা ফেরান আরেক ওপেনার শন মার্শকেও (১৫)।

এরপর উসমান খাজা ও অধিনায়ক স্মিথ প্রাথমিক বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন। ১৪৪ রানে এ জুটিও ভাঙেন রাবাদা স্মিথকে (৩৪) কুইন্টন ডি ককের ক্যাচ বানিয়ে। এর কিছুক্ষণ পরই ফিরে যান অভিজ্ঞ অ্যাডাম  ভোজেস (১)। তাকেও  ফেরান রাবাদা।  স্টেইনের অভাব রাবাদা বুঝতে না দিয়ে ৪৯ রানে তুলে নিয়েছেন ৩ উইকেট।

এরআগে দক্ষিণ আফ্রিকা আগের দিনের ৬ উইকেটে ৩৯০ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে। ডি কক ও ভারনন ফিল্যান্ডারের উইকেট হারিয়ে আরো ১৫০ রান যোগ করে ৮ উইকেটে ৫৪০ রান তুলে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। মিচেল মার্শের বলে খাজার হাতে ধরা পড়ার আগে ডি ককের ব্যাট থেকে এসেছে ১০০ বলে ৬৪ রানের ইনিংস। তার ইনিংসটি সাজানো ছিল ১০ চার আর দুই ছক্কায়।

লোয়ার অর্ডারে দক্ষিণ আফ্রিকার ভরসার নাম ফিল্যান্ডার অষ্টম উইকেটে কেশব মহারাজের সঙ্গে গড়ে তোলেন ৭২ রানের জুটি। ব্যক্তিগত ৭৩ রানে ফিল্যান্ডার স্টিভেন স্মিথের বলে বোল্ড হলে তখনই ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। মহারাজ ৩৪ বলে ৪১ রান করে অপরাজিত থাকেন। পিটার সিডল ৬২, মিচেল মার্শ ৭৭ এবং জস হ্যাজেলউড ১০৭ রানের বিনিময়ে পেয়েছেন ২টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৪২

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৪৪

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ১৬০.১ ওভারে ৫৪০/৮ ডিক্লে. (কুক ১২, এলগার ১২৭, আমলা ১, দুমিনি ১৪১, দু প্লেসি ৩২, বাভুমা ৮, ডি কক ৬৪, ফিল্যান্ডার ৭৩, মহারাজ ৪১* ; স্টার্ক ১/১১৪, হেইজেলউড ২/১০৭, সিডল ২/৬২, মিচেল মার্শ ২/৭৭, লায়ন ০/১৪৬, ভোজেস ০/৮, স্মিথ ১/৩)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৫৫ ওভারে ১৬৯/৪ (শন মার্শ ১৫, ওয়ার্নার ৩৫, খাওয়াজা ৫৮*, স্মিথ ৩৪, ভোজেস ১, মিচেল মার্শ ১৫*, রাবাদা ৩/৪৯, ফিল্যান্ডার ০/৩৬, দুমিনি ০/১৮, মহারাজ ০/৪০, কুক ০/১৬)

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!