• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিশ্বের সুখী দেশ নরওয়ে, সর্বনিম্নে আফ্রিকা


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২০, ২০১৭, ০৯:৪১ পিএম
বিশ্বের সুখী দেশ নরওয়ে, সর্বনিম্নে আফ্রিকা

ঢাকা: জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, নরওয়ে এখন বিশ্বের সব চেয়ে সুখী দেশ। বিশ্বের ১৫৫টি দেশকে নিয়ে করা ওই তালিকার সবচেয়ে নিচে অবস্থান করছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক। বিশ্ব সুখ দিবস উপলক্ষে জাতিসংঘ এই রিপোর্ট প্রকাশ করে।

২০ মার্চকে আন্তর্জাতিক সুখ দিবস হিসেবে পালন করে জাতিসংঘ। সেই রিপোর্টে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিশেষ গুরুত্ব দিয়ে বলা হয়। দেশটিকে নিয়ে করা বিশেষ প্রতিবেদনেরে শিরোনাম করা হয়ে, আমেরিকায় সুখ কমছে। বিশেষ করে ট্রাম্প ক্ষমতায় আসার পরে। দেশটির এবারের অবস্থান হয়েছে ১০ নম্বরে।

এই রিপোর্টের জন্য প্রতি বছর ১৫০টি দেশের প্রত্যেকটিতে ১ হাজারেরও বেশি মানুষকে একটি সোজা, আপেক্ষিক প্রশ্ন করা হয়।

প্রশ্নটি করা হয় এভাবে-'একটি মই কল্পনা করুন, যার সিঁড়িগুলো শূন্য থেকে ১০ পর্যন্ত নম্বর দেয়া আছে,' প্রশ্নটি জিজ্ঞেস করে। 'মই-এর সব চেয়ে উঁচু সিঁড়িটা আপনার জন্য সব সম্ভাব্য সব চেয়ে সুখকর জীবন, আর মই-এর সব চেয়ে নিচের সিঁড়িটি আপনার জন্য সব চেয়ে খারাপ জীবন। আপনার মতে আপনি এই মুহূর্তে মই-এর কোন সিঁড়িতে দাঁড়িয়ে আছেন?'

গড় ফলাফল হচ্ছে দেশটির স্কোর। এতে নরওয়ের জনগণ সবচেয়ে বেশি সুখে আছে বলে জরিপ পরিচালনাকারীদের জানায়। জাতিসংঘ দেখতে পায় নরওয়ে ৭.৪ থেকে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের স্কোর হচ্ছে ২.৬৯।

এবার সুখ রিপোর্ট তৈরিতে ১৫৫টি দেশের মানুষকে নিয়ে জরিপ চালানো হয়। 'আপেক্ষিক সুখ' মেপে মানুষ কত সুখী আছে এবং কেন। এই রিপোর্ট অনুযায়ী, নরওয়ের সাথে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং ফিনল্যান্ড তালিকার প্রথম পাঁচটি স্থানে আছে। তালিকায় বাংলাদেশের অবস্থান হচ্ছে ১১০ নম্বরে।

তালিকার শেষে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের ওপরের চারটি স্থানে আছে বুরুন্ডি, তানজানিয়া, সিরিয়া এবং রোয়ান্ডা। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান ৮০তম স্থানে থেকে সব চেয়ে সুখী। বাংলাদেশ ১১০ এবং ভারত ১২২তম স্থানে। 

তবে রিপোর্টটি আর্থ-সামাজিক পরিসংখ্যান বিশ্লেষণ করেও দেখেছে একটি দেশ অন্য দেশের চেয়ে কেন বেশি সুখী। এই বিশ্লেষণে দেশের অর্থনৈতিক শক্তি (দেশজ সম্পদ) , সামাজিক নিরাপত্তা, গড় আয়ু, ব্যক্তি স্বাধীনতা, দুর্নীতি নিয়ে ধারনা।

জাতিসংঘ এই রিপোর্ট পাঁচ বছর ধরে প্রকাশ করে আসছে, এবং প্রতি বছরই উত্তর ইউরোপের নরডিক দেশগুলো শীর্ষ অবস্থানগুলো দখল করেছে। রিপোর্টে দেখা যায় পশ্চিম ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলো সব চেয়ে সুখী। অন্যদিকে, সংঘাত গ্রস্ত দেশগুলো, যেমন সিরিয়া, ইয়েমেন এবং দক্ষিণ সুদান কম স্কোর পেয়েছে। 

এসডিএসএনের পরিচালক ও জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা জেফ্রে স্যাকস এক সাক্ষাৎকারে বলেন, যেসব দেশে সমৃদ্ধির মধ্যে ভারসাম্য আছে, অর্থাৎ যেসব দেশে সমাজের চূড়ান্ত পর্যায়ের আস্থা আছে, অসমতা কম ও সরকারের প্রতি জনগণের পূর্ণ আস্থা আছে—সেসব দেশ সাধারণ মাপকাঠিতে সুখী দেশ।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!