• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

রাবির আমীর আলী হলে ‘রেডিও ডিভাইস ওয়াইফাই’ চালু


সাঈদ সজল, রাবি জানুয়ারি ২৩, ২০১৮, ০২:১৪ পিএম
রাবির আমীর আলী হলে ‘রেডিও ডিভাইস ওয়াইফাই’ চালু

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয় আবাসিক হলের মধ্যে সৈয়দ আমীর আলী হলে ‘রেডিও ডিভাইস ওয়াইফাই’ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ক্যামব্রিয়ান পাইলট সি এন মডেলের রেডিও ডিভাইস ওয়াইফাই চালু করা হয়।

সৈয়দ আমীর আলী হলের প্রাধ্যক্ষ ড. আমিনুল ইসলাম জানান, ‘তথ্য প্রযুক্তির যুগে এগিয়ে থাকতে হলে ইন্টারনেটের বিকল্প নেই। কিন্তু আমি প্রাধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেওয়ার পর লক্ষ্য করেছি, হলে ইন্টারনেটের যে অবস্থা তা আবাসিক ছাত্রদের তুলনায় তা অপ্রতুল। হলে শিক্ষার্থীদের ইন্টারনেট সমস্যা উপাচার্যের নিকট তুলে ধরি।

পরবর্তীতে তিনি কম্পিউটার প্রশাসকের মাধ্যমে এ ‘রেডিও ডিভাইস ওয়াইফাই’ আমার হলে ব্যবস্থা করেছেন। এ হলে আবাসিক ছাত্রের সংখ্যা প্রায় চার শত আর রেডিও ডিভাইসে এক হাজার ছাত্র ইন্টারনেট ব্যবহার করতে পারবে। ফলে ছাত্রদের ইন্টারনেট সমস্য থাকবে না’।

এ ডিভাইস সম্পর্কে বিশ্ববিদ্যালয় কম্পিউটার প্রশাসক খাদেমুল ইসলাম বলেন, ‘এটা আউটডোর ওয়াইফাই। আবাসিক হলগুলোতে আগে ইনডোর ওয়াইফাই লাগানো ছিল। অল্প জায়গায় থাকে এ জন্য ইন্টারনেট কাভারেজ কম হয়। কিন্তু প্রত্যক রেডিও ডিভাইসে ২৫০ জন এক সঙ্গে লগইন করে নেট ব্যবহার করতে পারবে।

সৈয়দ আমীর আলী হলের মাধ্যেমে রেডিও ডিভাইসের যাত্রা শুরু হলো। পরবতীতে প্রত্যক হলে এ ডিভাইস লাগানোর পরিকল্পনা আছে। এর মাধ্যমে আবাসিক ছাত্ররা অনলাইনে সকল পেমেন্ট করতে পারবে’।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!