• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রপতির হাতে চূড়ান্ত তালিকা, রাতেই প্রকাশ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৬, ২০১৭, ০৮:০১ পিএম
রাষ্ট্রপতির হাতে চূড়ান্ত তালিকা, রাতেই প্রকাশ

ঢাকা: রাজনৈতিক দলগুলোর দেয়া নাম যাচাই বাছাই আর বিশিষ্ট নাগরিকদের সুপারিশের আলোকে চূড়ান্ত করা ১০ জনের তালিকা এখন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের হাতে। রাতেই প্রকাশ করা হবে তালিকা।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সার্চ কমিটির সদস্যরা রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে গিয়ে ওই তালিকা তুলে দেন তার হাতে। রাষ্ট্রপতি তালিকাটি গ্রহণ করেন।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ রাত সাড়ে ৯টার দিকে সাংবাদ সম্মেলন করবেন। সেখানে চূড়ান্ত তালিকা প্রকাশ করার কথা রয়েছে।

এর আগে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস‌্যের সার্চ কমিটির সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। দুই ঘণ্টাব্যাপী বৈঠকে ২০ জনের নামের সংক্ষিপ্ত তালিকা থেকে দশজনকে চূড়ান্ত করা হয়। এরপর সেই তালিকা হাতে বঙ্গভবনের দিকে রওনা দেন সার্চ কমিটির সদস্যরা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন, নির্ধারিত সময়ের আগেই সার্চ কমিটি তাদের সুপারিশ চূড়ান্ত করেছে। আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন কমিশন গঠনের জন্য প্রজ্ঞাপন জারি করা হবে।

এর আগে গেল ২৫ জানুয়ারি সার্চ কমিটি গঠন করা হয়। সেই কমিটি পাঁচ দফায় বৈঠকে বসে। এর মধ্যে দুইদিন বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময় করা হয়। আর রাজনৈতিক দল থেকে নাম পাওয়ার পর অনুসন্ধান কমিটি দুটি বৈঠক করে।

বিশিষ্ট নাগরিকেরা দলনিরপেক্ষ, সাহসী, দক্ষ ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম প্রস্তাব করার সুপারিশ করেন। তাদের মত হচ্ছে, নির্বাচন কমিশন হতে হবে বিতর্কের ঊর্ধ্বে, মেরুদণ্ড হতে হবে সোজা। যাতে চাপ কিংবা হুমকির মুখেও প্রভাবমুক্ত হয়ে তারা কাজ করতে পারেন।

নির্বাচন কমিশন গঠনে গত ২৫ জানুয়ারি বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি। কমিটিকে ৮ ফেব্রুয়ারির মধ্যে নারীসহ ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছিল।

প্রসঙ্গত, আগামী ৮ ফেব্রুয়ারি বর্তমান সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ ও অন্য তিন কমিশনারের মেয়াদ শেষ হচ্ছে। কমিশনার শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৪ ফেব্রুয়ারি।

দশজনের তালিকা নিয়ে বঙ্গভবনে সার্চ কমিটি

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!