• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

হিজাব না খোলায় ব্যাংক থেকে বের করে দেওয়া হয়


আন্তর্জাতিক ডেস্ক মে ১৫, ২০১৭, ১২:৩০ পিএম
হিজাব না খোলায় ব্যাংক থেকে বের করে দেওয়া হয়

ঢাকা : টাকা জমা রাখতে ব্যাংকে গিয়েছিলেন ওয়াশিংটনের মুসলিম নারী জামিলা মোহাম্মদ। কিন্তু হিজাবে নিজেকে ঢেকে রাখায় তাকে ঢুকতেই দেয়নি ব্যাংককর্মীরা। এমনকি তাকে হুমকিও দেওয়া হয়, এখনই না বেরোলে পুলিশ ডাকতে বাধ্য হবেন। ওয়াশিংটনের সাউন্ড ক্রেডিট ইউনিয়ন ব্যাংকের একটি শাখায় শুক্রবার ঘটনাটি ঘটে। 

জানা গেছে, জামিলা মোহাম্মদ ওই দিন ব্যাংকে টাকা জমা রাখতে গিয়েছিলেন। ঢোকার আগেই একটি বোর্ডে লেখা ছিল— সানগ্লাস, টুপি এবং হুড পুরোপুরি নিষিদ্ধ। কিন্তু ওইদিন জুমা বার থাকায় তিনি হুড খোলেননি। তাই হুডের উপর একটি স্কার্ফ জড়িয়ে নেন। তখন ব্যাংকের কর্মীরা তাকে হিজাব খুলতে বলেন। না খুললে ঢুকতে দেওয়া হবে না বলেও জানান তারা। 

সিটিসিটি ফুটেজে ধরা পড়ে, ব্যাংকের এক নারীকর্মী জামিলার প্রতি চিৎকার করে হিজাব খোলার নির্দেশ দিচ্ছেন। তা না খুললে ৯১১-তে ফোন করে পুলিশ ডাকবেন বলেও হুমকি দিচ্ছেন। এমনকি ওই কর্মী কাউন্টিংও শুরু করে দেন। 

ওই সময় দু’জন পুরুষ গ্রাহক টুপি পরে ব্যাংকে ঢুকলেও তাদের বাধা দেয়নি কর্তৃপক্ষ। তাদের ক্ষেত্রে কেন আলাদা নিয়ম? জামিলা এ প্রশ্ন করায় উল্টো তার দিকে তেড়ে আসে ব্যাংককর্মীরা। 

পরে পুরো ঘটনার বর্ণনা দিয়ে জামিলা তার ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করেন। তিনি লিখেন— আমার সঙ্গে যা ঘটেছে এমনটা অন্য কারও সঙ্গে হোক তা আমি কখনোই চাই না। কাউকেই যেন এমন আচরণের মুখোমুখি হতে না হয়। তার প্রশ্ন, একজন কৃষ্ণাঙ্গ মুসলিম নারী হওয়ার জন্যই কি তাকে এমন হেনস্থার মুখে পড়তে হবে?

এ ঘটনা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর ঘটনার জন্য দুঃখপ্রকাশ করে জামিলার কাছে ক্ষমা চেয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। তারা জানান, ভিডিওটি খতিয়ে দেখার পর দোষীয়র বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে এমন ঘটনা কাম্য নয় বলেও জানান তারা।

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!