• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

হ্যাটট্রিক করলেন তাসকিন


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২৮, ২০১৭, ০৭:২২ পিএম
হ্যাটট্রিক করলেন তাসকিন

ঢাকা: এক দলের সিরিজ জয়ের উৎসব, আরেক দলের সমতা ফেরানোর মরিয়া চেষ্টা। এমন সমীকরণ সামনে রেখে ডাম্বুলায় তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। টস জিতে ব্য্যাট করছে স্বাগতিকরা। ৪৯ ওভারে লঙ্কার সংগ্রহ ৭ উইকেটে ৩০০। শেষ ওভারে মাশরাফি বল তুলে দিলেন তাসকিনের হাতে। ওভারের প্রথম দুই বল শেষ। তখনো যাদু বাকি। তৃতীয় বলে গুনারত্নেকে ফেরালেন, চতুর্থ বলে লাকমল। সম্ভাবনা জাগলো হ্যাটট্রিকের। চারিদিকে সুন সান নিরবতা। কি ঘটতে যাচ্ছে  ডাম্বুলায়? এবার পঞ্চম বল করতে দৌড় শুরু করলেন তাসকিন, বল করলেন....বোল্ড হয়ে গেলেন নুয়ান প্রদীপ। আর দুই হাত দুই দিকে ছড়িয়ে হ্যাটট্রিকের আনন্দ প্রকাশ করতে লাগলেন তাসকিন।

ওয়ানডেতে বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে হ্যাটট্রিক করলেন গতিময় তারকা পেসার তাসকিন আহমেদ। ইতিপুর্বে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে হ্যাটট্রিক করেছেন শাহাদাত হোসের রাজীব, আবদুর রাজ্জাক, রুবেল হোসেন এবং তাইজুল ইসলাম। সেই তালিকায় সর্বশেষ যোগ দিলেন তাসকিন আহমেদ।

সর্বপ্রথম এই কীর্তি গড়েছিলেন শাহাদাত হোসেন ২০০৬ সালের ২ আগষ্ট। তিনি স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে প্রথম হ্যাট্টিক করেন।

পরের হ্যাট্টিক করতে বাংলাদেশের চার বছর লেগে যায়। ২০১০ সালের ৩ ডিসেম্বর এটি করেন বাঁ-হাতি অফ স্পিনার আব্দুর রাজ্জাক। তিনি মিরপুরে হ্যাট্টিক করেন সেই জিম্বাবুয়ের বিপক্ষেই।

বাংলাদেশের পক্ষে তৃতীয় হ্যাট্টিক করেন রুবেল হোসেন। তিনি এখন শ্রীলঙ্কা সফরে দলের সঙ্গেই রয়েছেন। রুবেল হ্যাট্টিকটি করেছিলেন ২০১৩ সালের ২৯ অক্টোবর, নিউজিল্যান্ডের বিপক্ষে, মিরপুরে।

তাসকিনের আগের হ্যাট্টিককারির নাম তাইজুল ইসলাম। অন্যদের চেয়ে তার হ্যাট্টিকটি রেকর্ডের পাতায় অন্যরকম জায়গা দখল করে আছে। ২০১৪ সালের ১ ডিসেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে হ্যাট্টিক করেছিলেন তাইজুল। সেটি ছিল আবার তার অভিষেক ম্যাচও। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে অভিষেকে কোনও বোলার হ্যাট্টিক করার কৃতিত্ব দেখাতে পারেননি। যেটা পেরেছিলেন তাইজুল।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত সর্বমোট ৪১টি হ্যাটট্রিক হয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা একবাই ৩টি হ্যাটট্রিক করেছেন। স্বদেশী চামিন্দা ভাসও দুই বার এই কৃতিত্ব দেখিয়েছেন। এছাড়া পাকিস্তানের ওয়াসিম আকরাম ও সাকলায়েন মোস্তাক দুটি করে হ্যাটট্রিক করেছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!