• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

১২ বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়


রুখসানা পারভীন শিমু অক্টোবর ১৯, ২০১৬, ০৫:০৯ পিএম
১২ বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

প্রতিষ্ঠার ১২তম বছরে পর্দাপণ করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। ২০০৫ সালের ২০ অক্টোবর পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পায় শতবর্ষী এ শিক্ষা প্রতিষ্ঠানটি। এরই মাঝে কেটে গেল ১১টি বছর।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) ১২তম বছরে পদার্পণ উপলক্ষে নতুন সাজে সেজেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। প্রতি বছরের মতো এবারও নেচে-গেয়ে আর বাজি ফুটিয়ে বিশ্ববিদ্যালয়ের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে শিক্ষার্থীরা। এ জন্য প্রস্তুত জগন্নাথ বিশ্ববিদ্যালয়। 

প্রতিষ্ঠাবার্ষিকীকে ঘিরে ক্যাম্পাসে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। দিনব্যাপী আনন্দ-উল্লাসে যোগ দেবে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরাও। সকাল ৯টায় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের নেতৃত্বে একটি শোভাযাত্রা বের হবে। 

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী স্ব-স্ব ব্যানার নিয়ে অংশ নেবে। বাদ যাবে না কর্মকর্তা-কর্মচারীরাও। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শোভাযাত্রা নিয়ে পুরান ঢাকার রায় সাহেব বাজার ঘুরে আবার ক্যাম্পাসে ফিরবেন তারা। 

এরপর কেক কেটে শুরু হবে বিশ্ববিদ্যালয়ের ‌‘জন্মদিন’র আনুষ্ঠানিকতা। শিক্ষার্থীথের নাচে-গানে, লাঠি খেলা আর রঙ উৎসবে মেতে ওঠবে পুরো ক্যাম্পাস। আর বিকালে নগর বাউল জেমস মাতিয়ে রাখবেন তার জনপ্রিয় সব গানের পরিবশেনা দিয়ে।

এ বিষয়ে উপাচার্য মীজানুর রহমান বলেন, আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করতে চাই। সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানটি একটু জাকজমকপূর্ণভাবেই পালন করা হবে।

বিশ্ববিদ্যালয় হিসেবে ১২ বছরে পদার্পণ এ প্রতিষ্ঠানটি অনেক প্রাচীন বিদ্যাপীঠ।  শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পুরান ঢাকায় জগন্নাথের যাত্রা শুরু ১৮৬৮ সালে স্কুল হিসেবে। জগন্নাথ রায় চৌধুরী ‘জগন্নাথ স্কুল’ নামে এ শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। 

স্কুল প্রতিষ্ঠার পর প্রসারের পর জগন্নাথ রায় চৌধুরীর ছেলে কিশোরী লাল রায় চৌধুরী ১৮৮৪ সালে একে কলেজে রূপান্তর করেন। নাম হয় ‘ঢাকা জগন্নাথ কলেজ’। ১৮৮৭ সালে শিক্ষা বিভাগের নির্দেশে এর স্কুল ও কলেজ শাখা আলাদা হয়। তখন স্কুলের নাম হয় ‘কিশোরী লাল জুবলী স্কুল’ (বর্তমানে কে এল জুবলী স্কুল)।

তবে ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সঙ্গে সঙ্গে জগন্নাথে স্নাতক পর্যায়ের পাঠ্যক্রমে শিক্ষার্থী ভর্তি বন্ধ হয়ে যায়। তখন এর নাম হয় ‘জগন্নাথ ইন্টারমিডিয়েট কলেজ’। 

এর ২৮ বছর পর ১৯৪৯ সালে পুনরায় স্নাতক ভর্তি কার্যক্রম পুনরায় শুরু হয়।১৯৬৮ আলে জগন্নাথ কলেজ সরকারি কলেজে রূপান্তরিত করা হয়। ১৯৭৫ সালে শুরু হয় স্নাতকোত্তর পাঠ্যক্রম। এরপর ১৯৮২ সালে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ভর্তি কার্যক্রম বন্ধ করা হয়।

১৯৯১-১৯৯২ শিক্ষাবর্ষ থেকে সরকারি জগন্নাথ কলেজের শিক্ষা কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবর্তে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলে যায়। এ অবস্থা থেকেই ২০০৫ সালের ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পায় শতবর্ষী এ শিক্ষা প্রতিষ্ঠানটি। তার নাম হয় ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়’।

শুরুতে চারটি অনুষদে ২৩টি বিভাগ নিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে ৭টি অনুষদে ৩৩টি বিভাগ রয়েছে এ বিশ্ববিদ্যালয়ে। জগন্নাথে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২০ হাজার। এই শিক্ষার্থীদের পাঠদানের জন্য শিক্ষক রয়েছেন প্রায় সাতশ।

 সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!