• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

নামসর্বস্ব প্রতিষ্ঠানের অভিজ্ঞতা দেখিয়ে ৬ষ্ঠ গ্রেডে বিসিকে নিয়োগ


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১, ২০২০, ০২:১৬ পিএম
নামসর্বস্ব প্রতিষ্ঠানের অভিজ্ঞতা দেখিয়ে ৬ষ্ঠ গ্রেডে বিসিকে নিয়োগ

ঢাকা : বিভাগীয় প্রার্থীদের বঞ্চিত করে ৬ষ্ঠ গ্রেডের ১৬টি পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। ৬ষ্ঠ গ্রেডের ১৬টি পদের এই নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছে। যাদের চুড়ান্তভাবে নিয়োগ দেওয়া হয়েছে তাদের অধিকাংশই নামসর্বস্ব প্রতিষ্ঠানের অভিজ্ঞতা দেখিয়েছেন। অনেক ক্ষেত্রে দেখানো পদগুলোও বিসিকের কাজের সাথে সঙ্গতিপূর্ণ নয়। এনিয়ে বঞ্চিত চাকরি প্রার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়োগের সমালোচনা করছেন। প্রতারণার শিকার হওয়ায় হতাশা প্রকাশ করে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথাও বলছেন কেউ কেউ। 

গত বৃহস্পতিবার (২৯ আগস্ট) প্রকাশিত ৬ষ্ঠ গ্রেডের ১৬টি পদে নিয়োগপ্রাপ্তদের বিস্তারিত তথ্য সোনালি নিউজের হাতে এসেছে। এতে দেখা যায়, নিয়োগপ্রাপ্তদের অধিকাংশেরই নিয়োগ বিজ্ঞপ্তির শর্ত পূরণ করতে পারেননি। নামসর্বস্ব প্রতিষ্ঠানের অভিজ্ঞতা দেখানো হয়েছে। অনেক ক্ষেত্রে দেখানো পদগুলোও বিসিকের কাজের সাথে সঙ্গতিপূর্ণ নয়। নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়, উপ-ব্যবস্থাপক পদে নিয়োগের জন্য সংশ্লিষ্ট ক্ষেত্রে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। 

উপ-ব্যবস্থাপক পদে প্রথম হওয়া মো. জাফর ইকবাল ভূইয়া (২০০০১৪৩) ইয়া সিইপিজেড লিঃ এ অফিসার হিসেবে কর্মরত থাকার অভিজ্ঞতা দেখিয়েছেন। প্রতিষ্ঠানটিতে তিনি ২০১৩ সালের ১৯ ফেব্রুয়ারি যোগদান করেছিলেন। সেই হিসেবে তার চাকরির অভিজ্ঞতা ৫ বছর। 

এই পদে নিয়োগ পেয়েছেন আলী আজগর নাসির (২০০০০১৮২)। যিনি তার চাকরির অভিজ্ঞতা দেখিয়েছেন ইনোভেশন ডিজাইন এন্ড এন্টারপ্রেইনরশিপ একাডেমি প্রজেক্ট নামের প্রতিষ্ঠানটিতে এসোসিয়েট ডকুমেন্টেশন হিসেবে। পদটিতে তিনি ২০১৩ সালের ৩ জুন যোগদান করেন। সেই অনুযায়ী তার চাকরির অভিজ্ঞতা ৬ বছর। 

একই পদে নিয়োগ পাওয়া গোলাম হাফিজ (২০০০০২৮৭) অভিজ্ঞতা দেখিয়েছেন ইনট্রাকো গ্রুপের এসিসটেন্ট ম্যানেজার হিসেবে। পদটিতে তিনি যোগদান করেন ২০১৩ সালের ১ ফেব্রুয়ারি। ৫ বছরের অভিজ্ঞতা দেখিয়েছেন তিনি।

একই পদে নিয়োগ পাওয়া আনিস উদ্দিন (২০০০০৩১৩) অভিজ্ঞতা দেখিয়েছেন ডাচ বাংলা ব্যাকের রিলেশনশিপ ম্যানেজার হিসেবে। তৃতীয় শ্রেণীর এই পদটিতে তিনি ২০০৮ সালের ৩০ জুন তিনি যোগদান করেছিলেন। সেই হিসেবে তার চাকরির অভিজ্ঞতা রয়েছে ১০ বছর। 

উপ-ব্যবস্থাপক পদে নিয়োগ পাওয়া ইসমাইল হোসেন (২০০০০৮৫৫) ফরিদপুর সুগার মিলস লিমিটেডে ডেপুটি ম্যানেজার হিসেবে ৭ বছর চাকরির অভিজ্ঞতা দেখিয়েছেন। ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি তিনি এ পদে যোগদান করেছিলেন। 

একই পদে নিয়োগ পাওয়া রোকন উদ্দিন (২০০০০২০৬) সাউথইস্ট ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার হিসেবে ৫ বছর কাজ করার অভিজ্ঞতা দেখিয়েছেন। ২০১২ সালের ১১ জানুয়ারি এ পদে নিয়োগ পেয়েছিলেন তিনি। 

একই পদে নিয়োগ পেয়েছেন আমজাদ হোসেন (২০০০০৩৯৪)। যিনি সোসাল ইসলামী ব্যাংকে সিনিয়র এক্সিকিউটিভ অফিসার হিসেবে ৮ বছর চাকুরীর অভিজ্ঞতা দেখিয়েছেন। ২০১০ সালের ১ এপ্রিল এ পদে যোগদান করেন তিনি।

সর্বশেষ নিয়োগ পাওয়া নাসরিন সুলতানা (২০০০০৩৬৯) অভিজ্ঞতা দেখিয়েছেন দৃক পিকচার লাইব্রেরি লিমিটেডের। প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ মার্কেটিং ও ব্যান্ডিং হিসেবে ২০১৩ সালের ২৪ এপ্রিল যোগদান করেন তিনি। সেই হিসেবে তার চাকরির অভিজ্ঞতা দেখিয়েছেন ৫ বছর।

একইভাবে বিশেষজ্ঞ পদে ৩ জনকে চুড়ান্তভাবে নিয়োগ দেয় বিসিক। এ পদে নিয়োগের শর্ত ছিল সংশ্লিষ্ট পদে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

এ পদে নিয়োগপ্রাপ্তদের মধ্যে প্রথম হওয়া মো. মুনতাসীর মামুন (২১০০০০৫২) ২০১৭ সালে বিসিকে এসিসটেন্ট ফ্যাকাল্টি মেম্বার হিসেবে যোগদান করেন। সেই হিসেবে তার চাকরির আবেদনের সময় অভিজ্ঞতা ছিল মাত্র ১ বছর। 

একই পদে নিয়োগ পেয়েছেন স্বর্ণা আইস মিমি (২১০০০০১৫)। যিনি চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউটে ২০১২ সালের ২৬ ডিসেম্বর ইন্সট্রাকটর পদে যোগদান করেন। সেই হিসেবে তার চাকরির অভিজ্ঞতা দেখিয়েছেন ৭ বছর।

একই পদে নিয়োগ পেয়েছেন মো. সুহেল হাওলাদার (২০০০০৩৯)। যিনি শাহজালাল ফার্টিলাইজার প্রজেক্টে সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। এই পদে তিনি যোগদান করেন ২০১৩ সালের ২৭ জুন। সেই হিসেবে তার অভিজ্ঞতা রয়েছে ৭ বছরের চাকরির।

ভূক্তভোগী চাকরি প্রার্থীরা জানান, সরকারি চাকরিতে ৬ষ্ঠ গ্রেডে পদোন্নতি পেতে হলে তাদেরকে ১ম শ্রেণির কর্মকর্তা বা ৯ম গ্রেডে ৫ বছরের অভিজ্ঞতা থাকা লাগে। সেখানে নামসর্বস্ব প্রতিষ্ঠান থেকে শুধুমাত্র ৫ বছরের অভিজ্ঞতা থাকলেই যদি ৬ষ্ঠ গ্রেডে নিয়োগ পাওয়া যায় তাহলে ১ম শ্রেণির কর্মকর্তার মর্যাদা কোথায় থাকল। এভাবে নামসর্বস্ব প্রতিষ্ঠানের অভিজ্ঞতার মাধ্যমে যদি ওপরের পোস্টে নিয়োগ দেয়া হয় তাহলে সরকারি চাকরির সুনাম ক্ষুন্ন হবে বলে মনে করেন তারা।

এবিষয়ে জানতে চাইলে বিসিকের চেয়ারম্যান মোশতাক হাসান এনডিসি সোনালী নিউজকে বলেন, ৬ষ্ঠ গ্রেডের ১৬টি পদে নিয়োগে যে অনিয়মের অভিযোগ উঠেছে তা সত্য নয়। আমরা যথাযথ যাচাই বাছাই শেষে চুড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করেছি। বিজ্ঞপ্তি অনুযায়ী এ সকল পদে আরও নিয়োগ দেওয়ার সুযোগ ছিল। প্রায় ৩ শতাধিক প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে মাত্র ১৬ জনকে আমরা চুড়ান্ত করেছি।

সোনালীনিউজ/এসআই/এএস

Wordbridge School
Link copied!