• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ভারতে জাকির নায়েকের এনজিও নিষিদ্ধ


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৬, ২০১৬, ০৪:৫৫ পিএম
ভারতে জাকির নায়েকের এনজিও নিষিদ্ধ

ভারতের ইসলাম প্রচারক ডা. জাকির নায়েকের এনজিও ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে দেশটির সরকার। আইআরএফকে ‘অবৈধ সংস্থা’ বিবেচনা করে মঙ্গলবার এই সিদ্ধান্ত অনুমোদন করে ভারতের মন্ত্রী পরিষদ। অবৈধ কর্মকাণ্ড প্রতিরোধ আইনের অধীনে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভারত সরকার আইআরএফ নিষিদ্ধ করতে যাচ্ছে বলে আরো আগে থেকেই দেশটির বিভিন্ন গণমাধ্যম প্রচার করছিল। এর আগে জাকির নায়েকের বক্তব্য ‘আপত্তিজনক’ আখ্যা দিয়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। একই সঙ্গে তার পিস টিভি ‘সাম্প্রদায়িক’ এবং ‘জিহাদি’ বলেও আখ্যা দেয়া হয়।

ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভারতের মন্ত্রিসভায় তোলা প্রস্তাবে ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট’ এবং ‘জোর করে ধর্মান্তরিত করার চেষ্টার’ জন্য এনজিওটি নিষিদ্ধের পক্ষে আইনি ব্যাখ্যা দেয়া হয়। মন্ত্রিসভার নোটে বলা হয়,  ‘এ ধরনের বিভেদমূলক আদর্শ ভারতের বহুত্ববাদী ও ধর্মনিরপেক্ষ সামাজিক চেতনার পরিপন্থি এবং এটাকে ভারতের বিরুদ্ধে শত্রুতা সৃষ্টিকারী হিসেবে দেখা যায় এবং সেদিক থেকে এটি বেআইনি কর্মকাণ্ডে জড়িত।’

প্রসঙ্গত, ঢাকার গুলশানে হোলে আর্টিজান রেস্তোরাঁয় হামলাকারীদের মধ্যে দুইজন জাকির নায়েককে ফেসবুকে অনুসরণ (ফলো) করত বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে গণমাধ্যমে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের মধ্যে রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ রয়েছে। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেজে পোস্ট করেছিল। এছাড়া ভারতে বিভিন্ন সময়ে আটক হওয়া জঙ্গিরাও ফেসবুকে জাকির নায়েককে ফলো করত বলে অভিযোগ করেছে ভারত সরকার।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!