• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া


আন্তর্জাতিক ডেস্ক মে ২, ২০২৪, ১০:২৩ এএম
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

ঢাকা: গাজায় অভিযান অব্যাহত রাখার প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। বুধবার রাজধানী বোগোতায় আন্তর্জাতিক মে দিবস উপলক্ষ্যে জাতির উদ্দেশে দেওয়া এক বক্তব্যে এ ঘোষণা দিয়েছেন তিনি।

ভাষণে পেত্রো বলেন, ‘কলম্বিয়া প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে আমি আজ আপনাদের বলতে চাই, আমরা ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছি এবং আগামীকালই এ সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। এমন কোনো রাষ্ট্রের সঙ্গে আমরা কূটনৈতিক সম্পর্ক রাখতে পারি না, যে দেশের সরকার গণহত্যার নির্দেশ দেয়।’

গত ৭ অক্টোবর হামাসের হামলার জবাবে গাজায় সামরিক অভিযান চালাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষঅ বাহিনী আইডিএফ। সেই অভিযান এখনও চলছে। ‘গাজায় অভিযানের নামে গণহত্যা চালাচ্ছে ইসরায়েল’-অভিযোগ জানিয়ে গত ডিসেম্বরে জাতিসংঘের আদালতে ইসরায়েলের সরকারের বিরুদ্ধে মামলা করেছে দক্ষিণ আফ্রিকা।

বুধবারের ভাষণে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কঠোর সমালোচনা করেছেন  কলম্বিয়ার প্রেসিডেন্ট। সেই সঙ্গে আন্তর্জাতিক আদালতের মামলায় দক্ষিণ আফ্রিকার পাশে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

পেত্রো বলেন, ‘গাজায় যা যা হচ্ছে, সেসব দেখার পর কোনো দেশ এ ইস্যুতে নিষ্ক্রিয় থাকতে পারে না।’

কলম্বিয়ার প্রেসিডেন্টের ভাষণের প্রতিক্রিয়ায় ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী কাৎজ এক বিবৃতিকে গুস্তাভো পেত্রোকে ‘ইহুদিবিদ্বেষী’ এবং ‘ঘৃণায় পরিপূর্ণ’ বলে উল্লেখ করে বলেছেন, কলম্বিয়া সরকারের এই পদক্ষেপ গাজা নিয়ন্ত্রণকারী সশস্ত্র গোষ্ঠী হামাসের জন্য পুরস্কার।

এআর

Wordbridge School
Link copied!