• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
৭ মামলায় গ্রেপ্তার ৯৯

নাসিরনগরে হামলাকারীদের ধরতে সীমান্তে সতর্কতা


ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি নভেম্বর ২৫, ২০১৬, ০৫:৫৪ পিএম
নাসিরনগরে হামলাকারীদের ধরতে সীমান্তে সতর্কতা

ব্রাহ্মণবাড়িয়া : জেলার নাসিরনগরে হিন্দু পরিবারের বাড়িঘর ও মন্দিরে হামলার ঘটনায় ৭ মামলায় বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকাল পর্যন্ত ৯৯ জন আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। এসব মামলায় অজ্ঞাতনামা আড়াই হাজারেরও বেশি লোকজনকে আসামি করা হয়েছে। এদিকে নাসিরনগরের হামলায় জড়িত আসামি ও মূল হোতারা যাতে দেশ ছেড়ে পালাতে না পারে সেজন্য দেশের স্থল, বিমান ও নৌবন্দর কর্তৃপক্ষকে সতর্ক করতে ব্রাহ্মণবাড়িয়া পুলিশের বিশেষ শাখা (ডিএসবি) থেকে ঢাকা এসবি অফিসে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে হামলায় জড়িত অনেকের নাম রয়েছে বলে পুলিশের একটি সূত্র নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, ৩০ অক্টোবর হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ও মন্দির হামলার ঘটনায় নাসিরনগর থানায় পৃথক দুটি মামলা করে ক্ষতিগ্রস্তরা। এরপর ৪ নভেম্বর ভোর রাতে উপজেলার একটি মন্দিরসহ পাঁচ বাড়ির গোয়াল ঘর ও রান্নাঘরে, ৬ নভেম্বর একটি বাড়ির পরিত্যক্ত ঘরে, ১৩ নভেম্বর উপজেলার গাংকল পাড়ার ছোট্ট মিয়ার একটি পরিত্যক্ত ঘরে রাখা মাছ ধরার জালে, ১৬ নভেম্বর উপজেলা ভাইস চেয়ারম্যান অঞ্জন কুমার দেবের গোয়াল ঘরে আগুন দেয় দুর্বৃত্তরা।

এছাড়াও ২৯ অক্টোবর ফেসবুকে কাবা শরিফকে ব্যঙ্গ করে নাসিরনগরের হরিপুর ইউনিয়নের হরিণবেড় এলাকার রসরাজ দাসের আইডি ব্যবহার করে একটি পোস্ট করা হয়। এরই জের ধরে নাসিরনগর উপজেলা উত্তপ্ত হয়ে উঠে। এলাকাবাসী রসরাজকে ধরে পুলিশে সোপর্দ করে। এসময় পুলিশ বাদি হয়ে রসরাজ দাসকে আসামি করে তথ্য প্রযুক্তি ও ধর্মীয় অনুভূতিতে আঘাত আনার অভিযোগে মামলা করে পুলিশ। সব মিলিয়ে বিভিন্ন ঘটনায় নাসিরনগর থানায় ৭টি মামলা দায়ের করা হয়। এসব মামলায় বৃহস্পতিবার সকাল পর্যন্ত ৯৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে গ্রেপ্তারকৃতদের মধ্যে অনেক নিরীহ লোক আছে বলে দাবি করেন তাদের আত্মীয়রা। পুলিশের দাবি ভিডিও ফুটেজ দেখে শনাক্ত করে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু পল্লীতের চালানো হামলার ঘটনায় জড়িত আসামিরা যেন দেশ ছেড়ে পালাতে না পারে সেজন্য ব্যবস্থা নিচ্ছে জেলা পুলিশ। দেশের সকল স্থল, বিমান ও নৌবন্দর কর্তৃপক্ষকে সতর্ক করতে ব্রাহ্মণবাড়িয়া পুলিশের বিশেষ শাখা (ডিএসবি) থেকে ঢাকা এসবি অফিসে চিঠি দেয়া হয়েছে। আর এই চিঠিতে নাসিরনগরে হামলায় প্রকাশ্যে জড়িত ও হোতাদের অনেকেরই নাম রয়েছে বলে পুলিশের একটি সূত্র নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন বলেন, নাসিরনগরে বিভিন্ন হিন্দু পরিবারের উপর হামলা ও ফেসবুকে পবিত্র কাবা শরিফকে ব্যঙ্গ করে পোস্ট দেয়াকে কেন্দ্র করে নাসরিনগর থানায় ৭টি মামলা হয়েছে। এসব মামলায় পুলিশ অভিযান চালিয়ে বিভিন্ন্ সময়ে ৯৯ জনকে গ্রেপ্তার করেছে। এই হামলার সাথে যারা সরাসরি জড়িত তাদের শনাক্ত করেই গ্রেপ্তার করা হচ্ছে। নিরীহ ও এই হামলার সাথে জড়িত নয় এমন কাউকেই হয়রানি করা হচ্ছে না।

এছাড়াও হামলার সাথে সরাসরি জড়িত আসামিরা ও মূল হোতারা যেন দেশ ছেড়ে পালাতে না পারে সেজন্য মামলার তদন্তকারী কর্মকর্তা জেলা বিশেষ শাখা (ডিএসবি) থেকে ঢাকার এসবিতে দেশের সকল বিমানবন্দর, স্থলবন্দর ও নৌবন্দরে সতর্কতা জারি করতে চিঠি ইস্যু করেছে বলে জানিয়েছেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!