• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

কে হচ্ছেন সিইসি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৯, ২০১৭, ১০:০২ এএম
কে হচ্ছেন সিইসি

ঢাকা: সার্চ কমিটি গঠনের পর এবার প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) নির্বাচন কমিশনার হিসেবে কারা নিয়োগ পাবেন তা নিয়ে শুরু হয়েছে জোর আলোচনা। এ নিয়ে সরকারের উচ্চপর্যায়ে কথা চালাচালি থেকে জানা গেছে, প্রধান নির্বাচন কমিশনার করার ক্ষেত্রে পাঁচজনের নাম গুরুত্ব পাচ্ছে। ওই পাঁচ ব্যক্তি হলেন- সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার সাহাবুদ্দিন চুপ্পু, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব এবং জনতা ব্যাংকের বর্তমান চেয়ারম্যান শেখ মোহাম্মদ ওয়াহিদ উজ-জামান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব মোল্লা ওয়াহিদুজ্জামান ও নির্বাচন কমিশনের সাবেক সচিব হুমায়ুন কবির। এর বাইরেও কিছু নাম নিয়ে গুঞ্জন চলছে। 

এ ব্যাপারে আপিল বিভাগের সাবেক বিচারপতি শামসুউদ্দিন চৌধুরী মানিকের নাম গণমাধ্যমে আসার পরিপ্রেক্ষিতে মন্তব্য জানতে চাইলে তিনি বলেন, অনেকদিন চাকরি করেছি। নতুন করে আর চাকরি করার ইচ্ছা নেই। এখন ঘাতক-দালাল নির্মূল কমিটিতে সম্পৃক্ত আছি। দেশে-বিদেশে শিক্ষা কার্যক্রমে নিজেকে জড়িয়ে ব্যস্ত সময় পার করছি। এর বাইরে কিছু ভাবছি না।

সংবিধানের ৪৮(৩) অনুচ্ছেদ অনুযায়ী, প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি নিয়োগ ছাড়া অন্য সব দায়িত্ব পালনে রাষ্ট্রপতিকে প্রধানমন্ত্রীর পরামর্শে চলতে হয়। যদিও সংবিধানের ১১৮-এর বিধানমতে রাষ্ট্রপতি নির্বাচন কমিশনারদের নিয়োগ দেবেন। কিন্তু সংবিধানের ১১৮-এর বিধানমতে রাষ্ট্রপতি এককভাবে চলতে পারবেন না। তাকে সংবিধানের ৪৮(৩) এবং ১৯৯৬ সালের রুলস অব বিজনেসের বিধান মনে রাখতে হবে। রুলস অব বিজনেস অনুযায়ী, ১১৮-এর বিধান মোতাবেক প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) নির্বাচন কমিশনারদের নিয়োগ দিতে রাষ্ট্রপতিকে প্রধানমন্ত্রীর মতামত নিতে হবে। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!