• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

উল্টো প্রধান বিচারপতির কারাদণ্ড দিলেন সেই বিচারপতি 


আন্তর্জাতিক ডেস্ক মে ৯, ২০১৭, ১২:২০ পিএম
উল্টো প্রধান বিচারপতির কারাদণ্ড দিলেন সেই বিচারপতি 

ঢাকা : নজিরবিহীন আদেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সিএস কারনান। ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিসহ আট বিচারপতিকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিলেন তিনি। সোমবার এ রায় ঘোষণা করেন কারনান।

তফসিলি জাতি বা উপজাতিদের ওপর অত্যাচার প্রতিরোধ আইনের আওতায় তিনি বিচারপতিদের পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন। দণ্ড পাওয়া আট বিচারপতি হলেন- দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহর, বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি জে চেলামেশ্বর, বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি মদন বি লোকুর, বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষ, বিচারপতি কুরিয়েন জোসেফ এবং বিচারপতি আর ভানুমতী। এদের মধ্যে বিচারপতি ভানুমতী বাদে বাকি সাত বিচারপতিই এক বেঞ্চের সদস্য।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের সাত বিচারপতির বেঞ্চ কলকাতা হাইকোর্টের বিচারপতি কারনানকে বিচার এবং প্রশাসনিক কাজকর্ম থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছিলেন। এরপর থেকেই সুপ্রিম কোর্টের সঙ্গে সংঘাতের পথে হাঁটতে শুরু করেন কারনান। 

এদিকে সুপ্রিম কোর্ট সম্প্রতি বিচারপতি কারনানের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছিলেন। সে নির্দেশও বিচারপতি কারনান অগ্রাহ্য করেছেন। উল্টো অভিযোগ তুলেছেন, প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত সদস্যের বেঞ্চ এবং বিচারপতি আর ভানুমতী তাকে কাজ করতে দিচ্ছেন না। সেই জন্য তফসিলি জাতি বাব উপজাতিদের ওপর অত্যাচার রোখার জন্য দেশে যে আইন রয়েছে, তার আওতায় বিচারপতি কারনান সুপ্রিম কোর্টের এই আট বিচারপতিকে দোষী ঘোষণা করে রায় দিয়েছেন। এজন্য তাদের পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড ভোগ করার জন্য জেলে পাঠানোরও নির্দেশ দিয়েছেন।

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!