• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

উত্তরখানে শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের মাসিক সভা অনুষ্ঠিত


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৮, ২০১৭, ০৬:০৭ পিএম
উত্তরখানে শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের মাসিক সভা অনুষ্ঠিত

ঢাকা: ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’ উত্তরখান শাখার শিক্ষার্থীদের নিয়ে মাসিক আলোচনা সভা ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। সোমবার (২৮ আগস্ট) সংগঠনের নির্বাহী পরিচালক আব্দুল্লাহ আল নোমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সরকারি বিজ্ঞান কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর হাবিবুর রহমান।

অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ঢাকা গোল্ডেন কলেজের অধ্যক্ষ মো. সেলিম রেজা, শিক্ষা বিভাগের পরিচালক মো. সাকিব হুসাইন, মো. মারুফ আহমেদ, শেখ সজিব এবং সংগঠনের অন্যান্য সদস্যগণ। 

সংগঠনের নির্বাহী পরিচালক আব্দুল্লাহ আল নোমান বলেন, ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’ একটি সামাজিক প্রতিষ্ঠান। সংগঠনের সকল পর্যায়ের সদস্য স্বেচ্ছায় শ্রম দিয়ে থাকেন এখানে। আমরা মানুষের পাশে দাঁড়াতে চাই। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যারা অসহায়-গরীব ঘরের সন্তান আছে আমরা তাদের তালিকা তৈরি করে সহায়তা করতে চাই।

তিনি আরও বলেন, সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের মাঝে প্রতিমাসে খাতা-কলম ও টিফিনসহ বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। একইসঙ্গে নিয়মিত ইংরেজি, বাংলা ও গণিত বিষয়ে বিনামূল্যে পাঠদান করাচ্ছে ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’।

নোমান বলেন, উত্তরখান এলাকার ১২টি শিক্ষা প্রতিষ্ঠান চিহ্নিত করেছি। পর্যায়ক্রমে তা আরও বাড়ানো হবে। সেসব প্রতিষ্ঠানের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের নানাভাবে সহায়তা করা হবে। তাদের শিক্ষাকে আরও উপভোগ্য সার্বিক সহযোগিতা করবে ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সমাজের সকল মানুষ সাধ্যমতো এগিয়ে এলে শিক্ষাজীবন থেকে ঝরেপড়া শিশুর সংখ্যা কমে আসবে। গরীব-অসহায় মানুষগুলোও তাদের সন্তানদের স্কুলে পাঠাতে আগ্রহী হবেন। সংগঠনটির উদ্যোগ প্রশংসনীয়।

গরীব ও অসহায় শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’র এই কার্যক্রম। সংগঠনটির এ কার্যক্রমে প্রাথমিক বিদ্যালয়ের ৬০ জন দরিদ্র অসহায় শিশুকে তাদের পড়ালেখার মান বৃদ্ধি ও ঝরে না পড়ার লক্ষে বিনামূল্যে বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে পাইভেট পড়ানো হয়। প্রতিমাসে প্রয়োজনীয় শিক্ষা উপকরণ দেওয়া হয় শিক্ষাথীদের।

২০১৪ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠা লাভ করে ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’। ১১টি সেন্টারে ৭৪০ জন সুবিধাবঞ্চিত শিক্ষার্থীকে শিক্ষা সামগ্রী বিতরণ করা হচ্ছে। আর দুটি সেন্টারে সংস্কৃতি শিক্ষা দেওয়া হচ্ছে। শিগগিরই ৩০টি কম্পিউটার নিয়ে একটি ল্যাব তৈরি করা হচ্ছে। সেখানে বিনামূল্যে কম্পিউটার শিক্ষা দেবে সংগঠনটি। নিয়মিত স্বাস্থ্যসেবাও দিচ্ছে সংগঠনটি।

সংগঠনটির চেয়ারম্যান ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি ডা. সৈয়দ মিজানুর রহমান। প্রতিষ্ঠার পর থেকে একান্ত ব্যক্তিগত উদ্যোগে সংগঠনের কার্যক্রমকে এগিয়ে নিচ্ছেন তিনি। এর জন্য কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের কাছ থেকে কোনো ধরনের আর্থিক অনুদান নেওয়া হয়নি। সংগঠনটির স্বেচ্ছাসেবী সদস্যরা বিনা পারিশ্রমিকে সংগঠনের কাজ এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!