• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

সমর্থকদের কাছে মুশফিকের ‘বিশেষ অনুরোধ’


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৬, ২০১৭, ০৫:২৪ পিএম
সমর্থকদের কাছে মুশফিকের ‘বিশেষ অনুরোধ’

ঢাকা: একজন খেলোয়াড় ভাল পারফর্ম করলে তাদের যেমন প্রসংশায় ভাষিয়ে দেয়া হয়, আবার খারাপ করলে চৌদ্দ গুষ্টি উদ্ধার করা হয়। কিন্তু তারাও তো মানুষ, তাদেরও মন বলে কিছু আছে। এটা আমরা কখনও ভাবনাতে আনি না। সময়টা ভাল যাচ্ছে না সৌম্য সরকার, সাব্বির রহমান কিম্বা ইমরুল কায়েসের। সামাজিক যোগাযোগের মাধ্যমে অনেকেই তাদের সমালোচনা করছেন দেদাচ্ছে। কিন্তু এটা যে ঐ সব খেলোয়াড়দের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে সেটা কি কখনও ভেবে দেখেছি আমরা?

খেলোয়াড়দের মনবল নষ্ট হয়, এমন সমালোচনা না করার অনুরোধ করেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকের রহীম। দক্ষিণ আফ্রিকা সফরে দেশ ছাড়ার আগে শনিবার (১৬ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনাদের কাছে আমার একটা বিশেষ অনুরোধ- সৌম্য, সাব্বির, ইমরুলকে নিয়ে নেতিবাচক সমালোচনা করবেন না। সোমালোচনার কারণে তাদের আত্মবিশ্বাস নষ্ট হতে পারে। সৌম্য-ইমরুলসহ যাদের একটু খারাপ সময় যাচ্ছে, তাদের নিয়ে এমন কোনও সমালোচনা করবেন না যে, তাদের উপর চাপ হতে পারে, ক্যারিয়ারটা শেষ হয়ে যায়’।

মুশফিক বলেন, ‘সমালোচনা হতেই পারে, সেটা সমস্যা নয়। কিন্তু ওদের ওপর এমন কোনো চাপ এনে দিয়েন না যে, ওরা ওদের স্বস্তির জায়গাটা থেকে বেরিয়ে আসে। দিনশেষে ওরা যদি পারফর্ম করতে না পারে, দল থেকে বাদ পড়ে, তাহলে সেটা কিন্তু বাংলাদেশ দলের জন্যই ক্ষতি।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে মাত্র ২ রান করে আউট হন ইমরুল। খুব একটা সুবিধা করতে পারেননি চট্টগ্রাম টেস্টেও। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত টেস্টের প্রথম ইনিংসে ৪ এবং দ্বিতীয় ইনিংসে করেন ১৫ রান।

অন্যদিকে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে শূন্য এবং দ্বিতীয় ইনিংসে ২২ রান করে আউট হন সাব্বির। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৬৬ রানের দারুণ ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসে আউট হন ২৪ রান করে। তবে দ্বিতীয় টেস্টের উভয় ইনিংসেই স্টাম্পিং হওয়ায় সাব্বিরের টেস্ট খেলার যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে।

সৌম্য বরাবরই শুরুটা দারুণ করেন। তবে আশাজাগানিয়া শুরুর পর শেষটা হয় হতাশা দিয়েই। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ৮ এবং দ্বিতীয় ইনিংসে ১৫ রান করে আউট হন এই বাঁহাতি ব্যাটসম্যান। দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে করেন যথাক্রমে ৩৩ ও ৯ রান।

সৌম্য টেস্ট দলে কেন? টানা ব্যর্থতার পরও ইমরুলকে আর কতবার সুযোগ দেয়া হবে? সাব্বির টেস্ট ব্যাটসম্যান নন- এমন সমালোচনাই ভেসে বেড়াচ্ছে নানা দিক থেকে। এমন সমালোচনা খেলোয়াড়দের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে বলেই মনে করেন মুশফিক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!