• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

তাজিকিস্তানে সাফের নৈপুন্য ধরে রাখতে চায় যুবারা


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ২৬, ২০১৭, ০৯:৩৬ পিএম
তাজিকিস্তানে সাফের নৈপুন্য ধরে রাখতে চায় যুবারা

ঢাকা: গত সেপ্টেম্বরে ভূটানে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে মনে রাখার মতো নৈপুন্য প্রদর্শন করেছে বাংলাদেশের উদীয়মান ফুটবলাররা। উদ্বোধনী খেলায় ৫৪ মিনিট পর্যন্ত ভারতের বিপক্ষে ৩ গোলে পিছিয়ে থেকেও অবিশ্বাস্য জয় পেয়েছিল লাল সবুজের দল। তাজিকিস্তানে আসন্ন এএফসি অনুর্ধ-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে সেই ধারাবাহিকতা ধরে রাখতে চায় মাহবুব হোসেন রক্সির শিষ্যরা।

এমন লক্ষ্য সামনে রেখে শুক্রবার (২৭ অক্টোবর) সোয়া ১১টায় দুবাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তাজিকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছে বাংলাদেশ অনূর্ধ-১৯ ফুটবল দল। চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দলের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরতে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয় ভুটানে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে অংশ নেয়া দলের চারটি পরিবর্তন নিয়ে এবারের স্কোয়াড সাজানো হয়েছে। ইনজুরির কারণে আল আমিনকে স্কোয়াডের বাইরে রাখা হয়েছে। বাকী তিনজন হলেন নিপু, সাব্বির ও কিরণ। এরা বাদ পড়েছেন পারফর্মেন্সের বিবেচনায়। এই চারজনের পরিবর্তে স্কোয়াডভুক্ত হয়েছেন মো আবু সাঈদ, আরিফুর রহমান, মনির হোসেন ও ফয়সাল আহমেদ ফাহিম।

এদের মধ্যে আবু সাঈদকে প্রতিশ্রুতিশীল খেলোয়াড় হিসেবে উল্লেখ করেছেন কোচ মাহবুব হোসেন রক্সি। তিনি বলেন, অনূর্ধ-১৬ দলের হয়ে তিনি দারুন দক্ষতা দেখিয়েছেন। তাকে আরো পরিপক্ষ হিসেবে গড়ে তোলার জন্য স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে। ইতোমধ্যে নিজেদের মধ্যে প্রস্তুতিমূলক ম্যাচেও সাঈদ তার দক্ষতা প্রদর্শন করেছে।’

বাংলাদেশ যুব দলের কোচ বলেন, ‘বাংলাদেশ দলে অনেক উদীয়মান ভাল খেলোয়াড় আছে, আমরা ভাল ফলাফলের মাধ্যমে চুড়ান্ত পর্বে খেলার জন্য চেষ্টা করবো। তবে আমাদের এগুতে হবে ধাপে ধাপে।

৯দিন সময় পেলেও দল ভালভাবেই প্রস্তুতি নিয়েছে উল্লেখ করে রক্সি বলেন, তবে কয়েকটি প্রস্তুতি ম্যাচ খেলতে পারলে দল গঠনে আরো সুনিপুন হওয়া যেত। তারপরও এবারের দলটি দেশের জন্য কিছু করতে চায় বলে জানান প্রধান কোচ।

যুবদলের গোলরক্ষক পাপ্পু হোসেন বলেন, দলের প্রস্তুতি ভাল হয়েছে। সফলতার জন্য তিনি দেশবাসীর দোয়া কামনা করেন। এএফসির বাছাইপর্বে ১০ গ্রুপে বিভক্ত হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে এশিয়ার বয়সভিত্তিক দলগুলো। প্রতিটি গ্রুপের শীর্ষ দলগুলো ১৬ জাতির চুড়ান্ত পর্বে অংশগ্রহনের সুযোগ পাবে। বেস্ট রানার্সআপ হিসেবে আরো ৫টি দল ঠাই পাবে চুড়ান্ত পর্বে। সেই সঙ্গে অংশ নিবে স্বাগতিক দেশ।

সফরে আগামী ৩১ অক্টোবর স্বাগতিক তাজিকিস্তানের বিপক্ষে উদ্বোধনী ম্যাচটিই বেশী গুরুত্বপুর্ন বলে মন্তব্য করেছেন রক্সি। বলেন, এই ম্যাচে জয় পেলে দলের মধ্যে আত্মবিশ্বাস বেড়ে যাবে। ফলে শক্তিশালী উজবেকিস্তান সহ গ্রুপভুক্ত শ্রীলংকা ও মালদ্বীপকেও হারানো সম্ভব হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত দলের টিম ম্যানেজার মো. আমিরুল ইসলাম বাবু, বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ ও ট্যাকনিক্যাল ডিরেক্টর পল স্মলি।

আগামী ২৯ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত সেখানে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়নশীপের বাছাইপর্ব। প্রতিযোগিতার ‘বি’ গ্রুপে বাংলাদেশ দল তাজিকিস্তান, উজবেকিস্তান, মালদ্বীপ ও শ্রীলঙ্কা অ-১৯ জাতীয় ফুটবল দলের বিরুদ্ধে খেলবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!