• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আবারও বাংলাদেশে আসছেন আকরাম-আমিনুলদের গুরু


ক্রীড়া প্রতিবেদক মে ১২, ২০১৮, ০৫:৩৪ পিএম
আবারও বাংলাদেশে আসছেন আকরাম-আমিনুলদের গুরু

ফাইল ছবি

ঢাকা: ১৯৯৭ সালে একটি ট্রফি বাংলাদেশের ক্রিকেটে নতুন দিগন্তের সূচনা হয়েছিল। যার নাম ‘আইসিসি ট্রফি’। এই ট্রফির ছোঁয়ায় আলোকিত হয়েছিল দেশের ক্রিকেট। যার নেপথ্যের কারিগর ছিলেন গর্ডন গ্রিনিজ। লাল সবুজের ক্রিকেট উত্তরণের মূল ভিত্তি রচিত হয়েছিল এই ক্যারিবীয় কিংবদন্তির হাত ধরেই। প্রথমবার টাইগাররা পেয়েছিল বিশ্বকাপে খেলার টিকিট। আমনিুল ইসলাম আর আকরাম খানদের এই গুরু আবারও আসছেন বাংলাদেশে। বিসিবি পরিচালক এনায়েত হোসেন সিরাজ এ খবর নিশ্চিত করেছেন।  

তবে নতুন করে কোচ হিসাবে নয়, গ্রিনিজ আসছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অতিথি হয়ে। বিসিবির আমন্ত্রণে পাঁচ দিনের সফরে রোববার (১৩ মে) বিকালে ঢাকায় পা রাখবেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই তারকা ক্রিকেটার। সোমবার (১৪ মে) সন্ধ্যা সাড়ে ৭টায় হোটেল সোনারগাঁওয়ে এক পুনর্মিলনীর আয়োজন করেছে বিসিবি। সেই পুনর্মিলনীতে এক ছাদের নিচে বসবেন সাবেক-বর্তমান খেলোয়াড়েরা। সেখানে সাবেক শিষ্য আর সহকর্মীদের সঙ্গে অতীত স্মৃতি রোমন্থন করবেন গর্ডন গ্রিনিজ।

এ প্রসঙ্গে এনায়েত হোসেন সিরাজ বলেন, ‘খুব গুরুত্বপূর্ণ সময়ে তিনি সম্পৃক্ত ছিলেন বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে। ১৯৯৭-৯৯ সময়ে তাঁর অধীনে যারা খেলেছে, এদের সঙ্গে তিনি দেখা করতে চান। এদের সঙ্গে দীর্ঘদিন তিনি কাজ করেছেন। আমরাও সাড়া দিয়েছি তাঁর এই আগ্রহে। ১৪ মে সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে আমরা সবাই বসব।’

উল্লেখ্য, ১৯৯৭ সালে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে যোগ দিয়েছিলেন গর্ডন গ্রিনিজ। তাঁর অসাধারণ দিক-নির্দেশনার ফলে ঐ বছরই আইসিসি ট্রফিতে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। একই সাথে দলটি ১৯৯৯ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণের যোগ্যতা অর্জনে সক্ষমতা দেখায়।

আইসিসি ট্রফি জয়ের পর পুরো দলের সঙ্গে গ্রিনিজকে সরকারিভাবে পুরস্কৃত করা হয়েছিল। বাংলাদেশের সম্মানসূচক নাগরিকত্ব পেয়েছিলেন। কিন্তু তাঁর শেষটা হলো তিক্ত অভিজ্ঞতা নিয়ে। ১৯৯৯ বিশ্বকাপে নর্দাম্পটনে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সেই ঐতিহাসিক জয়ের কয়েক ঘণ্টা আগে গ্রিনিজের হাতে তুলে দেয়া হয়েছিল বিদায়ের চিঠি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!