• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

তামিমের এই সাফল্যের রহস্য কী?


ক্রীড়া প্রতিবেদক জুলাই ২৯, ২০১৮, ০৩:১২ পিএম
তামিমের এই সাফল্যের রহস্য কী?

ঢাকা : গায়ানা থেকেই চোটকে সঙ্গী করে সেন্ট কিটসে গিয়েছিলেন তামিম ইকবাল। দ্বিতীয় ম্যাচটি জিততে জিততে হয়নি। তাই সবাই খুব করে চাইছিলেন শেষ ম্যাচটি জিতে সিরিজ জিততে। কিন্তু এত গুরুত্বপূর্ণ ম্যাচের আগে চোটে পড়েছেন তামিম ইকবাল। দ্বিতীয় ওয়ানডে খেলার সময়ই চোট পেয়েছিলেন তিনি।

কিন্তু শেষ ম্যাচে নামতে চোটকে পাত্তা দেননি তামিম। চোট নিয়েই খেলেছেন। তবে সেঞ্চুরির আগে তামিমের ব্যথা অসহনীয় হয়ে গিয়েছিল। তবুও দমে যাননি। ক্যারিয়ারের ১১ তম সেঞ্চুরি করে তবেই ফিরেছেন। ম্যাচসেরা এবং ম্যান অব দ্য সিরিজ দুটো পুরস্কারই গেছে তামিমের দখলে। এজন্য তাঁকে যেমন ক্যারিবিয়ান বোলারদের বিপক্ষে লড়তে হয়েছে তেমনি চোটের সঙ্গেও।

ম্যাচ শেষে তামিমের হাসিমুখ বলে দিচ্ছিল তিনি কতটা তৃপ্ত। তাঁর চোখেমুখে প্রশান্তির ছাপ স্পষ্ট। হবেই না বা কেন টেস্ট সিরিজে ওরকম বাজে হারের পর ওয়ানডে সিরিজে এভাবে ঘুরে দাঁড়ানো যে বড় সাফল্য। তামিম বলছেন,‘ এটা অনেক প্রশান্তির। অনেক দিন পর সিরিজ জিতলাম। যেভাবে শুরু করেছিলাম, যেভাবে টেস্ট সিরিজ খেলেছি, আমাদের খুবই দরকার ছিল ওয়ানডে সিরিজ জেতা। টেস্টে খারাপ খেলার পর প্রথম ম্যাচে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছি।

দ্বিতীয় ম্যাচটা জেতা উচিৎ ছিল।হয়নি। এই ম্যাচটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। সবচেয়ে ভালো লেগেছে, কেউ আশা ছাড়েনি। সবাই বিশ্বাস করেছে আমরা জিততে পারি। ছোট মাঠ, ওদের পক্ষে যাওয়ার সুযোগ ছিল। তাদের সবাই পাওয়ার হিটার। এ সব চিন্তা করে আমার কাছে মনে হয় সিরিজটা আমাদের অনেক বড় সাফল্য।’

 সিরিজে অসাধারণ ব্যাট করেছেন তামিম। তাঁর ইনিংসগুলো দেখুন ১৩০*, ৫৪ ও ১০৩। তিন ম্যাচে তামিমের রান ২৮৭। ওয়েস্ট ইন্ডিজে সফরকারী দলের তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ ব্যক্তি সংগ্রহ ছিল ড্যারেন লেম্যানের (২০৫)। সেই রেকর্ড ভেঙে দিলেন তামিম। কিভাবে এমন ধারাবাহিক হলেন তামিম?

জবাবে তিনি বললেন,‘ আমার পরিশ্রমের প্রতিদান পেয়েছি। টেস্ট সিরিজে খুব একটা সফল হতে পারিনি। শুধু আমি না, দলের অনেকেই সেভাবে সাফল্য পায়নি এবার। তবে সবাই অনেক পরিশ্রম করেছে। যারা রান করছে, তারা যেমন পরিশ্রম করেছে। যারা করেনি তারাও অনেক কষ্ট করেছে। ওই কষ্ট করার মধ্যে আমিও ছিলাম। চেষ্টা করেছি নিজের খেলাটা কীভাবে উন্নতি করা যায়।’

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!