• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নতুন বিতর্কের জন্ম দিল অন্য নারী দেখার সেই ভাইরাল ছবি


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৮, ২০১৮, ০১:১৩ পিএম
নতুন বিতর্কের জন্ম দিল অন্য নারী দেখার সেই ভাইরাল ছবি

ঢাকা : গত বছর ইন্টারনেটে সবচেয়ে আলোচিত ছবি ছিল 'মেম'। বান্ধবীর সঙ্গে হাঁটতে থাকা এক পুরুষ হঠাৎ করে ঘাড় ঘুরিয়ে অন্য এক নারীর পেছনে তাকিয়ে বিশেষ মুখভঙ্গি করছেন। ওই ছবিটি নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক।

সুইডেনের একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান 'বানহফ' এই ছবিটি দিয়ে চলতি বছর একটি চাকরির বিজ্ঞাপন তৈরি করে। বিজ্ঞাপনে পুরুষকে চাকরিপ্রার্থী হিসেবে উপস্থাপন করা হয়। যে নারীর দিকে তিনি তাকিয়ে আছেন তিনি হচ্ছেন চাকরিদাতা। আর তার বান্ধবী হচ্ছেন বর্তমান চাকরিদাতা প্রতিষ্ঠান।

গত এপ্রিল মাসে 'বানহফ' বিজ্ঞাপনটি প্রকাশ করে। ওই বিজ্ঞাপন প্রকাশ করার পরপরই সামাজিকমাধ্যমে তুমুল আলোচনা শুরু হয়। বহু মানুষ ওই বিজ্ঞাপনের সমালোচনা করেন।

বিষয়টি সুইডেনের বিজ্ঞাপন নিয়ন্ত্রক সংস্থার নজরে আসার পর বানহফের জন্য বিপত্তি দেখা দেয়।

নিয়ন্ত্রক সংস্থা মনে করে, এই বিজ্ঞাপনে ‘লিঙ্গবৈষম্য’ করা হয়েছে এবং এটিতে নারীকে ‘বস্তু হিসেবে’ দেখানো হয়েছে৷ এমন বিজ্ঞাপন নারীদের প্রতিষ্ঠানটিতে চাকরি গ্রহণের ব্যাপারে নিরুৎসাহিত করতে পারে বলেও মতামত সংস্থাটির।

বানহফ অবশ্য জানিয়েছে, কোনো ধরনের ‘নারীকে পণ্য হিসেবে’ দেখানোর মানসিকতা থেকে বিজ্ঞাপনটি তৈরি করেনি প্রতিষ্ঠানটি। বরং হাস্যরসাত্মক উপায়ে চাকরির বিজ্ঞাপন করার বাসনা থেকেই ছবিটিকে বেছে নেয়া হয়েছিল। (সূত্র: ডয়সে ভেলে)

সোনালীনিউজ/আরজে

Wordbridge School
Link copied!