• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

মোহামেডানকে চ্যাম্পিয়ন ঘোষণা হকি ফেডারেশনের


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ৩০, ২০১৮, ০৭:৪২ পিএম
মোহামেডানকে চ্যাম্পিয়ন ঘোষণা হকি ফেডারেশনের

ফাইল ছবি

ঢাকা: সেই ৭ জুনে শেষ হয়েছিল প্রিমিয়ার ডিভিশন হকি লিগের খেলা। তবে অনাকাঙ্ক্ষিত ঘটনায় মোহামেডান ও মেরিনার্সের মধ্যেকার সুপার ফাইভের শেষ ম্যাচটি ছিল অসমাপ্ত। তখন ম্যাচে ফল ছিল ১-১ সমতা। তারপর পানি গড়ায় অনেক দুর। কিন্তু কোনও সিদ্ধান্তে পৌঁছাতে পারছিল না বাংলাদেশ হকি ফেডারেশন। অবশেষে দীর্ঘ পাঁচ মাস পর মোহামেডানকে চ্যাম্পিয়ন ঘোষণা করলো হকি ফেডারেশন।

শেষ অসমাপ্ত ম্যাচের ফল বিবেচনায় নিয়ে মঙ্গলবার (৩০ অক্টোবর) নির্বাহী কমিটির সভায় মোহামেডানকে চ্যাম্পিয়ন ঘোষণা করলো বাংলাদেশ হকি ফেডারেশন। ৪০ পয়েন্ট নিয়ে লিগ শিরোপা জিতে নিল সাদা কালো দলটি। ৩৯ পয়েন্ট নিয়ে রানার্স-আপ আবাহনী আর ৩৭ পয়েন্ট নিয়ে তৃতীয় হয় মেরিনার্স।

গত ৭ জুন মোহামেডান ও মেরিনার্সের অসমাপ্ত ম্যাচের ফল ছিল ১-১। আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে গোলোযোগ হলে ৪৪ মিনিট পর আর খেলা হয়নি। যে কারণে এতদিন ঝুলে ছিল লিগের ভাগ্য। মোহামেডানকে চ্যাম্পিয়ন ঘোষণার মধ্যে দিয়ে কেটে গেলো জটিলতা।

হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক বলেন, ‘সেদিন ম্যাচটা শেষ করার জন্য অনেক চেষ্টা করা হয়েছিল। কিন্তু দুই দলের কারণে শেষ করা সম্ভব হয়নি। তাই ম্যাচের ফল ১-১ ধরে পয়েন্ট টেবিল করা হয়েছে। টেবিল অনুযায়ী মোহামেডান চ্যাম্পিয়ন, আবাহনী রানার্স-আপ ও মেরিনার্স তৃতীয় হয়েছে। সেদিন যারা ম্যাচ শেষ হতে দেননি, তাদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হবে। তাদের জরিমানা সহ কঠিন শাস্তি হতে পারে। এ বিষয়ে ডিসিপ্লিনারি কমিটি সিদ্ধান্ত নেবে।’

আবদুস সাদেক বলেন, ‘সব হিসেব-নিকেশ করেই জিবি সভায় এ সিদ্ধান্ত নিয়েছেন কর্মকর্তারা। সবাই এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। আমার মনে হয় সবার উচিত এই সিদ্ধান্ত মেনে নেয়া।’

গত ৭ জুন ছিল বাংলাদেশের হকি-ইতিহাসের একটি কলঙ্কময় দিন। এত বাজে, বিশৃঙ্খলাময় এবং জঘন্য হকি ম্যাচ হকিপ্রেমীরা সেদিন দেখেছেন কি না সন্দেহ। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে সেদিন বিকেল সাড়ে তিনটার ম্যাচ শুরুই হয় ১৫ মিনিটে দেরিতে। ৭০ মিনিটের সেই ম্যাচ আর শেষই হয়নি! খেলা হয় সর্বসাকুল্যে ৪৪ মিনিট ১৬ সেকেন্ড।

অথচ ওইদিনই হতে পারতো প্রিমিয়ার ডিভিশন হকি লীগের শেষ দিন। কিন্তু ‘শেষ হইয়াও হইলো না শেষ’! অসমাপ্ত থেকে যায় শিরোপা নির্ধারণী ম্যাচটা। যে ম্যাচে মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড মুখোমুখি হয়েছিল ঢাকা মেরিনার ইয়াংস ক্লাবের। খেলা বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত ম্যাচের স্কোরলাইন ছিল ১-১। এক প্রেস বিজ্ঞপ্তিতে হকির লিগ কমিটি জানায়, এ ম্যাচ নিয়ে তারা যে সিদ্ধান্ত নেবে, সেটি পরে জানানো হবে। কিন্তু এই চার মাস অতিক্রান্ত হলেও সেই ‘পরে’ আর আসেনি!

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!