• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে নতুন ‘শোয়েব আখতারে’র আবির্ভাব


ক্রীড়া ডেস্ক মার্চ ৭, ২০১৯, ০৪:৩৯ পিএম
পাকিস্তানে নতুন ‘শোয়েব আখতারে’র আবির্ভাব

ছবি: সংগৃহীত

ঢাকা: তিনি যখন সীমানা থেকে দৌড় শুরু করতেন তখন ব্যাটসম্যানরা আতঙ্কে থাকতেন। বলটা ব্যাটে না লেগে যদি শরীরের কোথাও লাগে এই ভয়ে। তার ব্যাঘ্রগতির বল মোকাবেলা করতে ব্যর্থ হয়ে অনেক ব্যাটসম্যান রক্তাক্ত হয়ে মাঠ ছেড়েছেন। ভয়ঙ্কর সেই বোলারের নাম শোয়েব আখতার। যাকে অনেকে ডাকতেন রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস নামে। বিশ্বের প্রথম বোলার হিসেবে ১০০ মাইল (১০০.২৩ মাইল) গতি টপকে যান পাকিস্তানি এই স্পিডস্টার।

২০১১ বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ৪৩ বছর বয়সী ডানহাতি পেসার। এখন ধারাভাষ্যকারের ভূমিকায় মাঝে মধ্যে দেখতে পাওয়া যায় তাকে। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ফাস্ট বোলার হিসেবে স্বীকৃত তিনি। ১৬ বছর অতিক্রান্ত হলো। আজও কেউ তার বিশ্বরেকর্ড ভাঙতে পারলেন না।

আসুন শোয়েব আকতারের সেই রেকর্ড সম্পর্কে যেনে নেই। ২০০৩ সালের বিশ্বকাপ। কেপটাউনের নিউল্যান্ডে পাকিস্তান বনাম ইংল্যান্ড ম্যাচ। প্রথম ইনিংসের চতুর্থ ওভারের শেষ বল। সীমানার কাছ থেকে বিদ্যুৎ বেগে ছুটে এসে বল ছুড়লেন শোয়েব আখতার। ফুল লেন্থের বুলেট গতির ডেলিভারিটি ইংলিশ ওপেনার নিক নাইটকে বাধ্য করল ডিফেন্স করতে। নিজের অজান্তেই শোয়েব নাম লেখালেন ইতিহাসের চূড়ায়। বনে গেলেন গতির মহারাজা। ঘণ্টায় ১৬১.৩ কিলোমিটার গতির সেই বলটি আজও ক্রিকেট ইতিহাসের দ্রুতগতির ডেলিভারি। এ ডেলিভারিতেই প্রথম বোলার হিসেবে ১০০ মাইল (১০০.২৩ মাইল) গতি দেয়াল টপকে যান এ পাকিস্তানি সাইক্লোন।

পাকিস্তানি ক্রিকেট ভক্তদের জন্য সুখবর হলো নতুন শোয়েব আখতারের খোঁজ মিলেছে। তবে দেখতে মোটেও শোয়েব আকতারের মতো নয়। কিন্তু প্রতি ঘণ্টা ১৫০ কিমি গতিতে বোলিং করতে পারেন! এই তরুণ পাকিস্তানি ক্রিকেটমহলে নতুন আশার সঞ্চার করেছেন। তাকেই শোয়েব আখতার ভাবতে শুরু করেছে পাক সমর্থকরা। নাম মোহাম্মদ হাসনাইন। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) যিনি এখন আকর্ষের কেন্দ্রে। তাঁর গতি মনে করাচ্ছে শোয়েব আখতারকে। কমবয়সী এই পেসার পাক ক্রিকেটে ঝড় তুলেছেন। হাসনাইনের বয়স মাত্র ১৮ বছর। তাঁকে ইতিমধ্যে বোলিং বিস্ময় বলতে শুরু করেছেন অনেকে।

হাসনাইনের বোলিংয়ের লাইন-লেন্থ-এর প্রশংসা করছেন বিশেষজ্ঞরা। তা ছাড়া ভয়ংকর বাউন্সার করছেন তিনি। ডেথ ওভারে ব্লক হোলে দুর্দান্ত ইয়র্কার করার জন্যও প্রশংসা কুড়িয়েছেন। তবে এসব ছাপিয়ে যাচ্ছে তাঁর গতি। পিএসএলের এক ম্যাচে তিনি একটি ডেলিভারি করলেন যার গতি ঘণ্টায় ১৫১ কিলোমিটার। পিএসএলে এখনও পর্যন্ত ১৫০ কিমি প্রতি ঘণ্টার বেশি জোরে কেউ বোলিং করতে পারেননি।

হাসনাইনের গতিতে মুগ্ধ শোয়েব মালিক। উচ্চতা ও ফিটনেসের জন্যই হাসনাইন এমন জোরে বোলিং করতে পারছেন বলে মনে করেন শোয়েব মালিক। এছাড়া হাসনাইনের ফিল্ডিং সাজানোর দক্ষতাও প্রশংসা কুড়িয়েছে। একটা দুটো বল নয়, ওভারের প্রায় প্রতিটা ডেলিভারি ১৪০ কিমি প্রতি ঘন্টার বেশি গতিবেগে করছেন তিনি। তবে নতুন এই শোয়েব আখতারকে নিয়ে আসল শোয়েব আখতার এখনও কিছু বলেননি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!