• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বত্রিশে পা রাখলেন সাকিব আল হাসান


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২৪, ২০১৯, ০৪:৩২ পিএম
বত্রিশে পা রাখলেন সাকিব আল হাসান

ছবি: সংগৃহীত

ঢাকা: ‘সাকিব আল হাসান’ শুধুমাত্র একটি নাম নয়, একটি দেশের গৌরবান্বিত মশাল, একটি দেশের কাণ্ডারি। বাংলাদেশের ক্রিকেটে এক উজ্জ্বল নক্ষত্র। শুধুমাত্র কি বাংলাদেশের ক্রিকেটে? না, অবশ্যই না। সাকিব-ই প্রথম, যে দেশের মাঝে নিজের সীমাবদ্ধ কাঠামোকে ভেঙে নিজেকে নিয়ে গিয়েছেন অনন্য উচ্চতায়। সেই সাথে উজ্জ্বল করেছেন বাংলাদেশের নামও। বাংলার হাজারো শিশু কিশোরের ‘আইডল’ সাকিব আল হাসানের ‌‌‘শুভ জন্মদিন’ আজ। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার বত্রিশে পা রাখলেন।  

১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরার ব্যাংক কর্মকর্তা মাশরুর রেজা আর গৃহিণী শিরিন শারমিন দম্প্রতির ঘর আলোকিত করে জন্ম নেন ফয়সাল, মানে আজকের সাকিব আল হাসান। জন্মের পর এখনকার সাকিবকে ফয়সাল নামেই ডাকা হতো। অবশ্য সাকিবভক্তরা অনেকেই এ বিষয়টি জানতেন না। পরিবারের প্রথম ও একমাত্র ছেলে সন্তান সাকিব।

নিজের ৩২তম জন্মদিনে দেশে নেই সাকিব। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে এই মুহুর্তে ভারতে অবস্থান করছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। আজ  কলকাতার বিরুদ্ধে হায়দরাবাদের ম্যাচ। যদিও সাকিবেকে প্রথম ম্যাচে নামানো হবে কি-না সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

তাঁকে বলা হয় বাংলাদেশ ক্রিকেটের ‘পোস্টার বয়’। ক্রিকেট মাঠে অসংখ্য কীর্তি আর রেকর্ডের জন্ম দিয়েছেন তিনি। একমাত্র ক্রিকেটার হিসেবে ২০১৫ সালে ক্রিকেটের আলাদা তিন ফরম্যাট টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে একই সঙ্গে আইসিসির অলরাউন্ডারদের র‍্যা!কিংয়ের শীর্ষে উঠেছিলেন। পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব।

ক্রিকেট মাঠে পারফরম্যান্স দিয়ে বাংলাদেশকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন সাকিব। বলা হয়ে থাকে বাংলাদেশ ক্রিকেটের প্রথম বিশ্বমানের তারকা তিনি। ২০০৬ সালের ৬ আগস্ট হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক। এরপর আর পিছু ফিরে তাঁকাতে হয়নি বাঁহাতি অলরাউন্ডারকে। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে ৫৫ টেস্ট, ১৯৫ ওয়ানডে ও ৭২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সাকিব। রান করেছেন ১০ হাজার ৮৫৫। বল হাতে উইকেট নিয়েছেন ৫৪০টি। দেশের প্রথম বোলার হিসেবে টেস্টে দুই শতাধিক উইকেট নিয়েছেন। আর একমাত্র ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টির এক ম্যাচে ৪০ রান করার পাশাপাশি নিয়েছেন পাঁচ উইকেট।

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ইংলিশ কাউন্টি ক্রিকেটে খেলেছেন। পাশাপাশি বিশ্বের সব ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলে দেশের মুখ উজ্জ্বল করেছেন। তবে সাকিব আল হাসানের আসল কৃতিত্বটা বাংলাদেশ জাতীয় দলকে সাধারণ মান থেকে সত্যিকারের লড়াই করার মতো অসাধারণ একটি দলে পরিণত করা। দেশের অগুনতি ক্রিকেটারের মনে বিশ্বসেরা ক্রিকেটারদের সঙ্গে দাঁতে দাঁত চেপে লড়াই করার যে মানসিকতা, সেটার বীজ বুনে দিয়েছেন তিনি। একের পর এক রেকর্ড ভেঙে প্রতিনিয়ত নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়।

বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি দলের বর্তমান অধিনায়ক সাকিবকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন সতীর্থ ক্রিকেটার ও দেশ-বিদেশের অসংখ্য ভক্ত। অভিজ্ঞ মুশফিকুর রহিম সামাজিক যোগাযোগের মাধ্যমে সাকিবকে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন- ‘শুভ জন্মদিন চ্যাম্পিয়ন। তোমার সঙ্গে একই দলে খেলতে পেরে অত্যন্ত ভাগ্যবান আমি। জন্মদিনটা বারবার ফিরে আসুক…।’

মুশফিক ছাড়াও জন্মদিনে সাকিবকে শুভেচ্ছা জানিয়েছেন মোস্তাফিজ, মিরাজ ও বিজয়রা। কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান ফেসবুকে লিখেছেন, ‘আপনি বাংলাদেশ ক্রিকেটের জন্য আইকন। সত্যিকারের চ্যাম্পিয়ন ক্রিকেটার। আপনাকে দলে পেয়েছি, আমরা ভাগ্যবান। জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। সবসময় ভালো থাকুন।’

সদ্য বিবাহিত তরুল অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ তার ফেসবুক পেজে লিখেছেন, ‘জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা সাকিব আল হাসান ভাই। দোয়া করি আপনার জীবনের প্রতিটি দিন আশা, ভালোবাসা, আনন্দ-উচ্ছাসে ভরে উঠুক।’

বর্তমান জাতীয় দলের বাইরে থাকা ওপেনার এনামুল হক বিজয় টুইটারে লিখেছেন, ‘শুভ জন্মদিন বাংলাদেশের ক্রিকেটের আইকন। জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা। সবসময় ভালো থাকুন সাকিব ভাই।’

উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরমেট ১০৮৫৫ রানের মালিক সাকিব আল হাসান। এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ব্যাক্তিগত রান। তিন ফরমেট মিলিয়ে ১০ হাজার রান ও ৪৫০ উইকেটের বেশি নেওয়ার কৃতিত্ব মাত্র তিনজনের। এরমধ্যে সাকিব একজন। ৩২তম জন্মদিনে বাংলাদেশের ক্রিকেটের প্রাণ সাকিব আল হাসানকে সোনালীনিউজ পরিবারের পক্ষ থেকে লাল গোলা শুভেচ্ছা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!