• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

‘শাকিবের ‘পাসওয়ার্ড’ ঈদের এক নাম্বার ব্যবসা-সফল সিনেমা’


এন ডি আকাশ জুন ১০, ২০১৯, ১১:৩০ এএম
‘শাকিবের ‘পাসওয়ার্ড’ ঈদের এক নাম্বার ব্যবসা-সফল সিনেমা’

শাকিব খান

ঢাকা: শাকিব খানের ‘পাসওয়ার্ড’ ঈদের এক নাম্বার ব্যবসা-সফল সিনেমা বলেছেন মধুমিতা সিনেমা হলের কর্ণধার ইফতেখারউদ্দিন নওশাদ। তিনি বলেন, ‘মধুমিতাসহ সারা দেশের ১৭৭টি সিনেমা হলে মুক্তি পাওয়া এ ছবির ওপেনিং কালেকশন ছিল গড়ে শতকরা প্রায় ৯৮ ভাগ। যা গত কয়েক বছরে কোনো ছবির ক্ষেত্রে হয়নি। ছবিটির এ সাফল্যের চিত্র এখনো বজায় আছে। এ হিসেবে ‘পাসওয়ার্ডকে এই ঈদের এক নাম্বার ব্যবসা-সফল ও দর্শকপ্রিয় ছবি বলা যায়।’ সিনেমাটি প্রযোজনা করেছেন শাকিব খান।

’গত এক দশকের মধ্যে এবারের ঈদেই সবচেয়ে কম ছবি মুক্তি পেয়েছে। মুক্তি পাওয়া তিনটি ছবির মধ্যে দুটি বাণিজ্যিক ধারার ও একটি মৌলিক গল্পের। ‘পাসওয়ার্ড’, ‘নোলক’ এবং ‘আবার বসন্ত’। এর মধ্যে প্রথম দুটি বাণিজ্যিক ছবির নায়ক শাকিব খান। আর আবার বসন্ত ছবিটিতে মুখ্য দুটি চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান এবং স্পর্শিয়া।

চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ও মধুমিতা সিনেমা হলের কর্ণধার ইফতেখারউদ্দিন নওশাদ বলেন, এ বছরে এই প্রথম কোনো ছবি দেখতে সিনেমা হলে দর্শকের ঢল নেমেছে। আমরা সিনেমা হল মালিকরাও দর্শক পেয়ে লাভের মুখ দেখলাম। এটি নির্মাতা, দর্শক এবং প্রদর্শক মানে সবার জন্যই অত্যন্ত সুখবর। মধুমিতা সিনেমা হলে মুক্তি পেয়েছে শাকিব খান প্রযোজিত ও অভিনীত ‘পাসওয়ার্ড’ ছবিটি।

চলচ্চিত্র প্রযোজক ও প্রদর্শক আহসান উল্লাহ মনির রাজমণি সিনেমা হলেও চলছে ‘পাসওয়ার্ড’। সেখানেও একই চিত্র বলে জানান সিনেমা হল কর্তৃপক্ষ। তাদের কথায় ঈদের দিন থেকেই উপচে পড়া দর্শকের কারণে হিমশিম খেতে হচ্ছে। কাউন্টারে টিকিট না পেয়ে কয়েকগুণ বেশি টাকা খরচ করে দর্শক ছবিটি দেখছে। সরেজমিনে গিয়ে দেখা গেছে ঈদের দিন ১টা ও ৩টার শোতে সিনেমা হলের বাইরে ‘হাউস ফুল’ সাইনবোর্ড টানানো।

ইফতেখার নওশাদ বলেন, এখন সিনেমা হল হাউস ফুল হওয়া স্বপ্নের মতো। পাসওয়ার্ডের ক্ষেত্রে তা সম্ভব হয়েছে। মধুমিতা সিনেমা হলে ছবি দেখতে আসা একটি ওষুধ কোম্পানির কর্মকর্তা রফিকুল আলমের কাছে ছবিটি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমি শাকিব খানের ভক্ত।

এ কারণেই ছবিটি দেখতে আসা। এ ছবির প্রাণ শাকিব খানের অনবদ্য অভিনয়। এরপর মিশা সওদাগরের কথা বলতেই হয়। তিনি তার আগের অভিনয় ধারা এ ছবিতে অতিক্রম করতে পেরেছেন। সবশেষে বুবলীর কথা বলতে গেলে বলতে হয় তার অভিনয় খুবই পরিপক্ব হয়েছে। বুবলীই এখন থেকে ঢাকাই চলচ্চিত্রে রাজত্ব করবেন। রফিকুল আলম জানান এবার তিনি শাকিব-ববির ‘নোলক’ দেখতে যাবেন।

রাজধানীর ‘জোনাকী’ সিনেমা হলে চলছে ‘নোলক’ ছবিটি। এ সিনেমা হল কর্তৃপক্ষ জানান, প্রথমদিকে দর্শক কিছুটা কম হলেও ধীরে ধীরে বাড়ছে। এ সিনেমা হলে ছবি দেখতে আসা নিউ মার্কেটের দোকান মালিক মাসুদ বলেন, শাকিবের অভিনয়ের তুলনা নেই। তার সঙ্গে পাল্লা দিয়ে ববিও অসাধারণ অভিনয় করেছেন। গল্পও ভালো।

সব মিলিয়ে ছবিটি বেশ উপভোগ্য হয়েছে। ঢাকার সেনা সিনেমা হলে চলছে নোলক ছবিটি। এ হলের ব্যবস্থাপক মনির হোসেন বলেন, ‘ঈদের দিন ইভনিং শো হাউসফুল ছিল। বাকিগুলো সন্তোষজনক। আশা করছি, আগামী সপ্তাহে দর্শক সংখ্যা বাড়বে।’ 

ঢাকার বলাকা সিনেমা হলে মুক্তি পেয়েছে অনন্য মামুন পরিচালিত আবার বসন্ত ছবিটি। ১ হাজার ১১ আসন ধারণক্ষমতার এ হলে প্রতিদিন ছবিটির তিনটি করে প্রদর্শনী হচ্ছে। প্রথম দিন ধারণক্ষমতার ৪০ ভাগ দর্শক উপস্থিতি ছিল বলে জানান এর ব্যবস্থাপক এস এম শাহীন। 

তিনি বলেন, ‘ছবিটির ব্যবসা মোটামুটি আশানুরূপ। বসুন্ধরা শপিং মলের স্টার সিনেপ্লেক্সে তিনটি ছবিই মুক্তি পেয়েছে। এর মধ্যে পাসওয়ার্ড প্রতিদিন চারটি করে শো হচ্ছে আর নোলক ও আবার বসন্তর শো হচ্ছে একটি করে। এ সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মেসবাহ উদ্দিন বলেন, ‘দর্শক আগ্রহ ও ব্যবসায়িক দিক তুলনা করলে পাসওয়ার্ড এগিয়ে  আছে। প্রতিটি শো-ই হাউসফুল। নোলক গড়পড়তা ব্যবসা দিচ্ছে। আর আবার বসন্ত মোটামুটি চলছে।

 ঢাকার বাইরে যশোরের মণিহারে ‘পাসওয়ার্ড’ রেকর্ড পরিমাণ ব্যবসা করে এগুচ্ছে বলে জানায় এ হল কর্তৃপক্ষ। চট্টগ্রামের সিনেমা প্যালেসে চলছে ‘নোলক’। এ হল সূত্রে জানা গেছে ছবিটির দর্শক ধীরে ধীরে বাড়ছে।

প্রদর্শক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দীন বলেন, এবারের ঈদে দর্শক উপস্থিতি নিয়ে যথেষ্ট শঙ্কা ছিল। কারণ ঈদের দিন সাড়ে ৩টায় বিশ্বকাপ ক্রিকেটে ভারতের এবং সাড়ে ৬টায় বাংলাদেশের খেলা ছিল। তার ওপর সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে প্রবল বৃষ্টি নেমেছিল। কিন্তু শেষ পর্যন্ত সব আশঙ্কা উড়িয়ে দিয়ে দর্শকমুখর হয়ে ওঠে সিনেমা হলগুলো। 

মিয়া আলাউদ্দিনের মতে, এবার ঈদে ব্যবসায়িক দিক দিয়ে সবচেয়ে বেশি এগিয়ে আছে পাসওয়ার্ড ছবিটি। বলা যায় ঈদের এক নাম্বার ছবি হলো ‘পাসওয়ার্ড’। আন্তর্জাতিক মানের নির্মাণ ও বিনোদনের সব সুস্থ উপকরণে ভরপুর হওয়ায় ছবিটি বেশি পরিমাণে দর্শক টেনেছে। ঢাকার স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টার সিনেমাস, চট্টগ্রামের সিলভার স্ক্রিনসহ দেশের সাতটি হলে আবার বসন্ত, ১৭৭টি হলে পাসওয়ার্ড  এবং নোলক মুক্তি পেয়েছে ৭৭টি হলে।


সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!