• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

গাজীপুরে তীব্র তাপদাহে দিশেহারা নিম্নআয়ের শ্রমিকরা 


গাজীপুর প্রতিনিধি এপ্রিল ২১, ২০২৪, ০৩:০৯ পিএম
গাজীপুরে তীব্র তাপদাহে দিশেহারা নিম্নআয়ের শ্রমিকরা 

গাজীপুর: দেশের অন্যসব অঞ্চলের মতো রাজধানী ঢাকার পার্শ্ববর্তী জেলা গাজীপুরেও গত কয়েক দিন ধরে তীব্র তাপ দাহ চলছে। জেলার সর্বত্রই মাত্রাতিরিক্ত তাপমাত্রা বিরাজ করায় চরম দুর্ভোগে দিশেহারা হয়ে পড়েছে এ শিল্পাঞ্চলের নিম্ন আয়ের খেটে খাওয়া নির্মাণ শ্রমিক, স্থানীয় পরিবহন শ্রমিক, অটোরিকশা রিকশা, রিকশা ভ্যান চালকসহ খেটে খাওয়া অন্যান্য দিন মজুরা। 

সারাদেশের ন্যায় গাজীপুরের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহের কারণে এসব নিম্ন আয়ের মানুষেরা তীব্র গরমের কবলে পড়ে শারীরিক নানা স্বাস্থ্য সমস্যায় পড়েছে। বিশেষ করে যেসব মানুষেরা বাসা-অফিসের বিল্ডিং নির্মাণ কাজ করছেন।মাত্রাতিরিক্ত তাপমাত্রার মধ্যেও পেটের দায়ে রিকশা ভ্যান ও ফসলের মাঠে কাজ করছে।তারা গরমে যেসব রোগ দেখা দেয়, যেমন: ডায়রিয়া, পেটের পীড়া, জ্বর-কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, পানিশূন্যতা, হিট স্ট্রোক ইত্যাদি। এসব রোগের চরম স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে। 

গাজীপুর মহানগরীর মধ্যে অটোরিকশা রিকশা চালান মো.মজিবুর রহমান বলেন,তিনি দৈনিক কোনাবাড়ী এলাকায় অটোরিকশা চালান। তীব্র গরমের মধ্যে ভরপুর বেলা রিকশা চালিয়ে ডায়রিয়া পেটের পীড়া জনিত সমস্যায় বিছানায় পড়ে ছিলেন।তিনি আরও বলেন,আমরা দিনমজুর স্যার একদিন রিকশা না চালালে কি ভাবে সংসার চালামু। 

কালিয়াকৈরের মৌচাক এলাকার নির্মাণ শ্রমিক সবুজ মিয়া বলেন,তিনি গত কয়েক দিন ধরে একটি বাসার নির্মাণ কাজ করছেন। হঠাৎ তীব্র গরমে তার জ্বর হয়। এর পর প্রায় এক সপ্তাহ জ্বর ও ঠান্ডা জনিত সমস্যায়  বিছানায় পড়ে ছিলেন বলে তিনি জানান। তিনি আরও বলেন,আমরা গরীব মানুষ দিন ইনকাম করে দিন সংসারের খরচ যোগানো হয়। এক সপ্তাহে কাজ করতে না পারায় দেনায় পড়েছেন তিনি। 

শনিবার (২০ এপ্রিল) বিকেলে আবহাওয়া অফিস জানায় ঢাকায় তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ বছর ঢাকায় এর চেয়ে বেশি তাপমাত্রা আর হয়নি। ঢাকার পার্শ্ববর্তী শিল্প সমৃদ্ধ জেলা গাজীপুরের একই তাপমাত্রা বিরাজ করেছে।

আবহাওয়া অধিদপ্তরের সূত্রে আরও জানা যায়, তীব্র তাপ দাহের বিষয়ে ঢাকা বিভাগসহ দেশের অন্যান্য অঞ্চলের উপর আবহাওয়া অধিদপ্তর থেকে ইতিমধ্যে বিশেষ সতর্কতা বার্তা দেওয়া হয়েছে। সেই সতর্ক বার্তায় ১৯ এপ্রিল থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় দেশের তাপমাত্রা ঊর্ধ্বগতি থাকবে বলে জানিয়েছে দেওয়া হয়েছে।

এছাড়া শনিবার (২০ এপ্রিল) বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলা সমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং দিনাজপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। 

রোববার (২১ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।সেই সঙ্গে সারা দেশের এই অস্বস্তিকর তাপমাত্রা আগামী আরও দুই থেকে তিন চলমান থাকবে।বর্ধিত তাপদাহ এই মূহুর্তে পরিবর্তনের কোন সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ দিকে বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে,সারা দেশের তীব্র তাপদাহে রাজধানী ঢাকাসহ সারাদেশে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।শনিবার (২০এপ্রিল) বিকেলে রাজধানী ঢাকার ফকিরাপুল এলাকায় এক বৃদ্ধ হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন। রাজধানীর পাশ্ববর্তী গাজীপুরের কোনাবাড়িতে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন মানসিক ভারসম্যহীন এক যুবক। চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার সীমান্ত সংলগ্ন ঠাকুরপুর গ্রামের কৃষক জাকির হোসেন (৩৩) হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন। একইসঙ্গে চুয়াডাঙ্গার দামুড়হুদায় মর্জিনা খাতুন (৬০) নামে এক মহিলার মৃত্যু হয়েছে।পাবনা জেলায় সুকুমার দাস (৬০) নামে একজন মারা গেছেন।

এমএস

Wordbridge School
Link copied!