• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

কুষ্টিয়ায় বই উৎসব


কুষ্টিয়া প্রতিনিধি  জানুয়ারি ১, ২০১৮, ১২:০২ পিএম
কুষ্টিয়ায় বই উৎসব

কুষ্টিয়া: জেলার প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। জেলার প্রাথমিক, ইবতেদায়ী, দাখিল ও ভোকেশনাল, মাধ্যমিক, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের বই বিতরণ করা হয়। 

সোমবার (১ জানুয়ারি) সকালে কুষ্টিয়া জিলা স্কুলে জেলা প্রশাসক মো. জহির রায়হান শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন। 
এ সময় জেলা প্রশাসক বলেন, এমন একটা সময় ছিল টাকা দিয়ে বই কিনতে হতো। এজন্য অনেক শিক্ষার্থীরা বই কিনতে পারতো না। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০১০ সাল থেকে বিনামূল্যে বই বিতরণ করছে। বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে বই পৌছে দিচ্ছে। 

তিনি বলেন, পাঠ্যপুস্তক বিতরণের মধ্য দিয়ে সবার জন্য শিক্ষার সুযোগ উন্মুক্ত হয়েছে। অনেক ধনী দেশ রয়েছে, যারা আমাদের দেশের মতো বিনামূল্যে বই বিতরণ করতে পারে না। এটি বিশ্বের মধ্যে রোল মডেল হিসেবে খ্যাতি অর্জন করেছে।  

কুষ্টিয়া জিলা স্কুলের প্রধান শিক্ষক মো. ইফতেখাইরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আইসিটি) হাসান হাবিব, জেলা শিক্ষা অফিসার জায়েদুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার ফজলুল হক। কুষ্টিয়া সরকারী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুসনেয়ারা, কুষ্টিয়া কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জেবুন নেসা সবুজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন। 

কুষ্টিয়া জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আনন্দ কিশোর সাহা বলেন, জেলায় ১ হাজার ৬শ ৬৮ টি বিদ্যালয়ের ২ লাখ ৯৫ হাজার ৭৯৩ শিক্ষার্থীদের মাঝে ১৩লাখ ৭২হাজার ১১৯ টি বই বিতরণ করা হচ্ছে। জেলা শিক্ষা অফিসার জায়েদুর রহমান জানান, এবার জেলার মোট ১৩০৯টি শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৩০লাখ ৫৬হাজার ২৮৯ টি বই বিতরণ করা হবে। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!