• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দেশি-বিদেশি জাল টাকাসহ ৩ জন গ্রেপ্তার


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৫, ২০২৩, ০২:১৯ পিএম
দেশি-বিদেশি জাল টাকাসহ ৩ জন গ্রেপ্তার

ঢাকা:  রাজধানীর পুরান ঢাকা ক্ষ্যাত লালবাগ এলাকায় অভিযান চালিয়ে বাংলাদেশি ও ভারতীয় জাল টাকা উদ্ধার করেছে থানা পুলিশ।

শনিবার (৫ আগস্ট) ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান লালবাগ বিভাগের উপ পুলিশ কমিশনার (ডিসি) মো. জাফর হোসেন।

লালবাগ থানার আরএনডি রোডের শ্মশানঘাট কালিমন্দিরের সামনে থেকে জালটাকা ও রুপিসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন, মো. মাহি, সাজ্জাদ হোসেন রবিন, সাদমান হোসেন হৃদয়।

লালবাগ বিভাগের ডিসি বলেন, তাদের কাছ থেকে বাংলাদেশি ১০ লাখ ২০ হাজার জাল টাকা পাওয়া গেছে। ভারতীয় এক লাখ জাল রূপি পাওয়া গেছে। জাল নোট ছাপানোর সব ধরনের সরঞ্জাম জব্দ করা হয়েছে। চক্রটির মূল হোতা সাজ্জাদ হোসেন রবিন। 

প্রাথমিক জিজ্ঞেসাবাদ শেষে পুলিশ জানায়, সাজ্জাদ ২০০৭ সাল থেকে বাংলা টাকা ও ভারতীয় রুপি তৈরি করে আসছে। সে একজন গ্রাফিক্স ডিজাইনার। সে কোটি কোটি জাল টাকা এ পর্যন্ত বানিয়েছে। দেশের বিভিন্ন এলাকায় তা সাপ্লাই করতো। সারাদেশে তার একটি নিজের জাল টাকা বিক্রির বাজার রয়েছে। এজেন্টদের মাধ্যমে তিনি এই টাকা বাজারে চালাতেন।

তিনি বলেন, এই চক্রটি দীর্ঘ দিন ধরে রাজধানীতে জাল টাকা তৈরি করে আসছে। তাদের মধ্যে আরো দুজন পলাতক আছে। সেই দুজনকে ধরতে পারলে পুরো ঘটনা আরো বিস্তারিত জানা যাবে৷ পলাতক দুজনকে শনাক্ত করা গেলেও ধরা যায়নি। তাদের গ্রেপ্তারে পুলিশ অভিযান পরিচালনা করছে।

এক প্রশ্নের উত্তরে ডিসি বলেন, এ পর্যন্ত চক্রটি ৫ কোটির বেশি ভারতীয় রুপি বাজারে বিক্রি করেছে। এই রুপি তারা সীমান্ত দিয়ে অবৈধ পণ্য আনতে ব্যবহার করতো৷ জাল টাকা বানানো হয়েছিলো মিয়ানমার থেকে ইয়াবা বাংলাদেশে আনার জন্য৷

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!