• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ভার্চুয়াল চুক্তি স্বাক্ষর

বাংলাদেশে ৪০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করবে চীন


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৩০, ২০২০, ০৪:৫৭ পিএম
বাংলাদেশে ৪০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করবে চীন

ফাইল ফটো

ঢাকা: চট্টগ্রাম ইপিজেডে ৪০ লাখ মার্কিন ডলার বিনিয়োগে একটি ওরাল এবং ডেন্টাল কেয়ার পণ্য উৎপাদন কারখানা স্থাপন করতে যাচ্ছে সম্পূর্ণ বিদেশি মালিকানাধীন একটি কোম্পানি। এর মধ্যে দিয়ে বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) চাইনিজ প্রতিষ্ঠান মেসার্স সান-এ ওরাল কেয়ার কো. লি. এর সাথে ভার্চুয়ালে লিজ চুক্তি স্বাক্ষরের এক অনন্য নজির স্থাপন করল। 

করোনা বৈশ্বিক মহামারীর কারণে পরিবর্তিত নতুন বিশ্ব পরিস্থিতিতে বিনিয়োগের ধারা অব্যাহত রাখতে বেপজা এ উদ্যোগ গ্রহণ করেছে। উল্লেখ্য, ইপিজেডের অনুকূল বিনিয়োগবান্ধব পরিবেশের কারনে মহামারীর মধ্যেও বেপজা দেশি-বিদেশি বিনিয়োগকারীদের কাছ থেকে বিনিয়োগ প্রস্তাব গ্রহণ করছে।

এ লক্ষ্যে বাংলাদেশে ঢাকাস্থ বেপজার নির্বাহী দপ্তরে বেপজা এবং চীনের বেইজিং-এ অবস্থিত বাংলাদেশ দূতাবাসে মেসার্স সান-এ ওরাল কেয়ার প্রোডাক্ট কো. ভার্চুয়ালি যুক্ত হয়ে আজ (৩০-১২-২০২০) একটি চুক্তি স্বাক্ষর করে। বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) জনাব মোঃ মাহমুদুল হোসাইন খান এবং মেসার্স সান-এ ওরাল কেয়ার কো. লি. এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মাউ জিয়ানঝেং স্বাক্ষর করেন। সান-এ ওরাল কেয়ার কোম্পানিতে ৯৪ জন বাংলাদেশী নাগরীকের কর্মসংস্থানের পাশাপাশি বাৎসরিক ৩ কোটি আধুনিক ডেন্টালকেয়ার পণ্য উৎপাদন করেবে।

অনুষ্ঠানে উপস্থিত চীনে বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মাহবুব উজ জামান চীনা বিনিয়োগকারীকে অভিনন্দন জানান এবং বাংলাদেশ তথা ইপিজেডে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য সার্বত্মক সহযোগিতার আশ্বাস দেন। করোনাকালে ভার্চুয়াল প্রক্রিয়ায় বিনিয়োগের ধারা অব্যাহত রাখার জন্য তিনি বেপজার প্রশংসাও করেন। 

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম, বীরপ্রতীক, এসপিপি, এনডিসি, পিএসসি  বিনিয়োগকারী ও বাংলাদেশ দূতাবাসকে তাদের সহযোগীতার জন্য ধন্যবাদ জানান। 

তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যান্ডেট ‘বিনিয়োগবান্ধব বাংলাদেশ এবং পণ্য বৈচিত্র্যায়ণসহ রপ্তানি বৃদ্ধি’ কে সামনে রেখে বেপজা কাজ করে যাচ্ছে। বৈশ্বিক করোনার এ সংকটকালে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে অধিক বিনিয়োগ আকর্ষণে আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখতে চাই।”  

ভার্চুয়াল এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকায় বেপজার সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) মিসেস নাফিসা বানু, সচিব মো. জাকির হোসেন চৌধুরী, মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিন্তে আলমগীর ও মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন এবং বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ মনসুর উদ্দিন ও মেসার্স সান-এ ওরালকেয়ার এর পরিচালক উ ইউ ওজুলি উপস্থিত ছিলেন। উল্লেখ্য সম্প্রতি জার্মানির ব্রাইডাল পোশাকসামগ্রী প্রস্ত্তুতকারী কোম্পানি ১২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে বেপজার সাথে প্রথম ভার্চুয়ালি একটি লিজ চুক্তি স্বাক্ষর করে।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!