• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘রিস্ক বেইসড ক্যাপিটাল অ্যাডিকোয়াসি রিপোর্টিং’ সফটওয়্যার উদ্বোধন


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৭, ২০২১, ১২:৩২ পিএম
‘রিস্ক বেইসড ক্যাপিটাল অ্যাডিকোয়াসি রিপোর্টিং’ সফটওয়্যার উদ্বোধন

ফাইল ফটো

ঢাকা: বিনিয়োগকারিদের বিনিয়োগকৃত অর্থকে নিরাপদ ও ঝুঁকিমুক্ত রাখতে ‘অনলাইন রিস্ক বেইসড ক্যাপিটাল অ্যাডিকোয়াসি রিপোর্টিং সফটওয়্যার’ উদ্বোধন করেছে দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চিটাগাং স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

সোমবার (১৬ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারের মাল্টিপারপাস হলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সফটওয়্যারটির উদ্বাধন ঘোষণা করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মো. আব্দুল হালিম।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান।

এছাড়া, উদ্বোধনী অনুষ্ঠানে বিএসইসির কর্মকর্তাবৃন্দ, ডিএসই ও সিএসইর পরিচালনা পর্ষদ সদস্য, ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এ সফটওয়্যারের মাধ্যমে ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বা ট্রেক হোল্ডারদের রিস্ক বেইসড সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষণ করে রাখা হবে। এতে ব্রোকারেজ হাউজগুলোর আর্থিক প্রতিবেদন যাচাই-বাছাইসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করা সহজতর হবে।

এসময় দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারিদের বিনিয়োগকৃত অর্থকে নিরাপদ ও ঝুঁকিমুক্ত রাখতে সব ধরনের সহায়তা করতে দৃঢ প্রতিজ্ঞার কথা জানান কমিশনার আব্দুল হালিম।

তিনি বলেন, দেশের পুঁজিবাজার এখন অতীতের যেকোনো সময়ের তুলনায় সচ্ছ ও গতিশীল। তথ্য ও প্রযুক্তির সহায়তায় আগামীতে এ বাজারে আরও নতুন নতুন সেবা উদ্ভাবনের মাধ্যমে পুঁজিবাজারকে শতভাগ ডিজিটালাইজেশনের আওতায় আনার প্রক্রিয়া চলছে। এসব সেবা উদ্ভাবন ও বাস্তবায়নে তথা বিনিয়োগকারিদের বিনিয়োগকৃত অর্থকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে স্টক এক্সচেঞ্জসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানসমূহকে যেকোনো ধরনের সহায়তা করবে বিএসইসি।

আব্দুল হালিম বলেন, পুঁজিবাজারে বিনিয়োগকারিদের সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। অতীতে বিচ্ছিন্নভাবে দু/একটি হাউজের কার্যক্রম বাজারে কিছুটা বিতর্কের সৃষ্টি করলেও ভবিষ্যতে যেনো এ ধরনের ঘটনার পূনরাবৃত্তি না হয়- সেদিকে সর্বোচ্চ খেয়াল রাখতে হবে। ডিএসই ও সিএসইকে বিভিন্ন সিমটম পর্যবেক্ষনের মাধ্যমে আগে থেকেই ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের শুধু নতুন নতুন সফটওয়্যার তৈরি করলেই হবে না। এসব সফটওয়্যার ব্যবহার সম্পর্কে নিজেদের কর্মী ও বিনিয়োগকারীদের প্রশিক্ষণ দিতে হবে। এসব সফটওয়্যার কতটা সহজভাবে সাধারণ মানুষ ব্যবহার করতে পারে –সেদিকেও সজাগ দৃষ্টি দিতে হবে।

সোনালীনিউজ/এলএ

Wordbridge School

অর্থনীতি বিভাগের আরো খবর

Link copied!