• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

পদ্মা ব্যাংককে বিদেশি বিনিয়োগ খোঁজার পরামর্শ কেন্দ্রীয় ব্যাংকের


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১১, ২০২১, ০২:০৫ পিএম
পদ্মা ব্যাংককে বিদেশি বিনিয়োগ খোঁজার পরামর্শ কেন্দ্রীয় ব্যাংকের

ফাইল ছবি

ঢাকা: নানা কারণে আলোচিত পদ্মা ব্যাংক (সাবেক ফারমার্স ব্যাংক) সরকারি কোনো ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার যে প্রস্তাব সরকারকে দিয়েছিল, তাতে সাড়া দেয়নি বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ব্যাংকটিকে ‘বিপর্যয়’ থেকে বাঁচাতে বিদেশি বিনিয়োগ খোঁজার পরামর্শ দেয়া হয়েছে। 

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো এক চিঠিতে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, এ পর্যায়ে ব্যাংকের মূলধন ঘাটতি পূরণের লক্ষ্যে পদ্মা ব্যাংক কর্তৃক ‘বৈদেশিক মূলধন আনয়ন সম্ভব হলে তা করাই শ্রেয় হবে।’

‘বিপর্যয়’-এর আশঙ্কা করে গত জুলাইয়ে সরকারের যেকোনো ব্যাংকের সঙ্গে একীভূতকরণ বা অধিগ্রহণ করতে অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ জানায় ব্যাংকটি।

একীভূতকরণের আবেদনের বিষয়ে চিঠিতে বলা হয়, “রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলো নিজেরাই অধিক মাত্রায় খেলাপী ঋণ, মূলধন ঘাটতি ও অন্যান্য আর্থিক সূচকসহ ব্যাংক পরিচালনা ও ব্যবস্থাপনায় বিভিন্ন সমস্যার মধ্যে রয়েছে।”

চিঠিতে আরও বলা হয়, গত ১৫ জুন পদ্মা ব্যাংকের চিঠির মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠান ডেলমরগ্যান এন্ড কোম্পানি’র সহায়তায় বিদেশী বিনিয়োগকারীদের সাথে যোগাযোগের মাধ্যমে প্রয়োজনীয় মূলধন সংগ্রহের আবেদন করা হয়। ওই আবেদন পর্যালোচনা করে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে মূলধন সংগ্রহের জন্য বাংলাদেশ ব্যাংক ২ আগস্ট এর নীতিগত অনুমোদন দেয়।

পদ্মা ব্যাংক পূর্বে ফার্মার্স ব্যাংক নামে পরিচিত ছিল। ২০১৩ সালে প্রতিষ্ঠার পর থেকে ঋণ বিতরণে ব্যাপক অনিয়মের কারণে ব্যাংকটি ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গিয়েছিল।

চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক- সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অভ বাংলাদেশ ২০১৮ সালে ব্যাংকটিকে বাঁচাতে এগিয়ে আসে। সে সময় পদ্মা ব্যাংককে ৭১৫ কোটি টাকার মূলধন জোগায় রাষ্ট্রায়ত্ত এই পাঁচ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।

কিন্তু নাম বদলে পদ্মা ব্যাংক হওয়ার পরও পরিস্থিতি খুব একটা বদলায়নি। এ কারণে ‘সম্ভাব্য ধস’ আন্দাজ করতে পেরে বেঁচে থাকতে সরকারি বিভিন্ন সংস্থা ও সরকারি ব্যাংকের আমানতের বিপরীতে শেয়ার ইস্যু করার ইচ্ছা প্রকাশ করে ব্যাংকটি। এটা সম্ভব না হলে সরকারি যেকোনো ব্যাংকের সঙ্গে একীভূত হতে চায় পদ্মা ব্যাংক।

পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. এহসান খসরু গত ৮ জুলাই অর্থ মন্ত্রণালয়ে এই একীভূতকরণ বা অধিগ্রহণের প্রস্তাব জমা দেন। সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক এই পাঁচ ব্যাংকের যেকোনো একটির সঙ্গে একীভূত হওয়ার প্রস্তাব দেয় ব্যাংকটি।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!