• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

টিসিবির জন্য ২ কোটি ৭৫ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার 


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৪, ২০২২, ০৭:০৪ পিএম
টিসিবির জন্য ২ কোটি ৭৫ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার 

ঢাকা: ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য দুই কোটি ৭৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে খরচ হবে ৫০৯ কোটি ৩৪ লাখ ৪০ হাজার টাকা। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বুধবার (১৪ ডিসেম্বর) এই সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। 

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সচিবালয়ে ভাচ্যুয়ালি সভাটি অনুষ্ঠিত হয়।

সভা শেষে এ সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য সিটি এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি লিটারের দাম পড়বে ১৮৪ টাকা ৮৪ পয়সা। এতে মোট ব্যয় হবে ২০৩ কোটি ৩২ লাখ ৪০ হাজার টাকা।

তিনি বলেন , সুং শিং এডিবল অয়েলের কাছ থেকে কেনা হবে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল। এক্ষেত্রে প্রতি লিটারের দাম ধরা হয়েছে ১৮৪ টাকা ৫০ পয়সা। এতে মোট ব্যয় হবে ১০১ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকা।
এছাড়া সুপার অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রতি লিটারের দাম পড়বে ১৮৫ টাকা ৯৫ পয়সা। এতে মোট ব্যয় হবে ২০৪ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকা।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর মাধ্যমে ন্যায্যমূল্যে বিক্রির জন্য ২ কোটি ৭৫ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের ৩টি পৃথক প্রস্তাবসহ মোট ১৪টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে প্রায় ৩ হাজার ৬০৭ কোটি ৬৮ লাখ টাকা।

অতিরিক্ত সচিব জানান, চট্রগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেড-এর জন্য ১০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড  আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। চীনের গুইজহো চ্যানহেন কেমিকাল করপোরেশন-এর স্থানীয় প্রতিনিধি বেস্ট ইস্টার্ন এই ফসফিক এসিড সরবরাহ করবে।  এতে ব্যয় হবে ৭৩ কোটি ৮৫ হাজার টাকা।

তিনি জানান, সভায় রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে থেকে ৮ম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে  ১৬৩ কোটি ৭৫ লাখ ৫৯ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডা থেকে ১০ম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩৪৪ কোটি ৯০ লাখ ৬০ হাজার টাকা।

তিনি জানান, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডা থেকে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির আরো একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতেও ব্যয় হবে  ৩৪৪ কোটি ৯০ লাখ ৬০ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, চট্রগ্রাম শহরের লালখান বাজার থেকে শাহ্-আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ প্রকল্পের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পে টেন্ডারের বাইরে অতিরিক্ত কাজের কারণে অতিরিক্ত ৬৪৯ কোটি ২ লাখ ৪৩ হাজার  টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। 

তিনি জানান, সভায় কর্ণফুলী নদীর তীর বরাবর কালুরঘাট সেতু থেকে চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ’ প্রকল্পের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। চুক্তি অনুসারে কাজ বাস্তবায়নকালে কিছু টেন্ডারভুক্ত/টেন্ডার বহির্ভুত আইটেম হ্রাস/বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৩০ কোটি ৫ লাখ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

অতিরিক্ত সচিব জানান, সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের ডব্লিউপি-৩ প্যাকেজের লট নং ডিএস-০৬-এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। যৌথভাবে চীনা প্রতিষ্ঠান সিএইচএসআইইটিসি ও এসএলজিসি এবং দেশীয় প্রতিষ্ঠান পিডিএল প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১ হাজার ৮৫ কোটি ৩৪ লাখ ৭৬ হাজার টাকা।

তিনি জানান, সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ : এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক ৪-লেনে উন্নীতকরণ প্রকল্পের ডব্লিউপি-১০ প্যাকেজের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। চুক্তি অনুসারে কাজ বাস্তবায়নকালে কিছুটেন্ডারভুক্ত/টেন্ডার বহির্ভুত আইটেম বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২১১ কোটি ৩ লাখ ৫৪ হাজার টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, একই প্রকল্পের ডব্লিউপি-১১ প্যাকেজের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। চুক্তি অনুসারে কাজ বাস্তবায়নকালে কিছু টেন্ডারভুক্ত/টেন্ডার বহির্ভুত আইটেম বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৪৭ কোটি ৬৫ লাখ ৪৯ হাজার টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি জানান, একই প্রকল্পের ডব্লিউপি-১২ প্যাকেজের পূর্ত কাজের আরো একটি ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। চুক্তি অনুসারে কাজ বাস্তবায়নকালে কিছু টেন্ডারভুক্ত/টেন্ডার বহির্ভুত আইটেম বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৪২ কোটি ৮৪ লাখ ৯১ হাজার টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

অতিরিক্ত সচিব জানান, চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক ‘চট্রগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট  সংগ্রহ’ প্রকল্পের প্যাকেজ জি-৫ লট-১-এর আওতায় ৬টি ০৪ হাই স্ট্যাডেল ক্যারিয়ার ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে  ৪৯ কোটি ৮৬ লাখ ১৩ হাজার টাকা।

সোনালীনিউজ/এসআই/আইএ

Wordbridge School
Link copied!