• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রফতানিকারকদের বিশেষ নগদ প্রণোদনার ১ হাজার কোটি টাকা ছাড়


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৯, ২০২৩, ০৭:১৭ পিএম
রফতানিকারকদের বিশেষ নগদ প্রণোদনার ১ হাজার কোটি টাকা ছাড়

সংগৃহীত ছবি

ঢাকা: দেশের রফতানিকারকদের জন্য বিশেষ নগদ প্রণোদনার ১ হাজার কোটি টাকা ছাড় করেছে সরকার। গত সোমবার প্রণোদনার এ অর্থ ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ হেলাল উদ্দিন-এর সই করা এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্বিতীয় কিস্তিতে রফতানিমুখী দেশীয় টেক্সটাইল, হিমায়িত চিংড়ি এবং অন্যান্য মাছ, চামড়াজাত পণ্য এবং অন্যান্য অনুমোদিত খাতের রফতানির বিপরীতে নগদ প্রণোদনা এবং তৈরি পোশাক রফতানির বিপরীতে ১ শতাংশ হারে বিশেষ নগদ প্রণোদনা ছাড় করা হয়েছে।

জানা যায়, চলতি ডিসেম্বরের মধ্যেই রফতানিকারকদের জন্য প্রাপ্য বকেয়া ৪ হাজার কোটি টাকার নগদ প্রণোদনা ছাড় করতে বাংলাদেশের নিট পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের সংগঠন বিকেএমইএ’র পক্ষ থেকে ইতোপূর্বে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছিল। গত মাসে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়িয়ে ১২ হাজার টাকা অনুমোদন দেয়া হয়, এ প্রেক্ষাপটে বিকেএমইএ এ চিঠি পাঠিয়েছিল।

চিঠিতে বিকেএমইএ জানায়, বর্তমানে সর্বমোট ৪ হাজার কোটি টাকারও বেশি নগদ সহায়তা বাবদ বাংলাদেশ ব্যাংকে বকেয়া দাবি রয়েছে, যা এ খাতকে চরম আর্থিক সংকটে ফেলে দিয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, গত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে পাট খাত ছাড়া অন্যান্য স্থানীয় রফতানিকারকদের জন্য ৭ হাজার ৮২৫ কোটি টাকা নগদ সহায়তা বা প্রণোদনা বরাদ্দ রাখা হয়েছিল।

এর আগে চলতি বছরের গত এপ্রিলেও রফতানিতে ভর্তুকির তহবিল থেকে দেড় হাজার কোটি টাকা ছাড় করতে সরকারকে অনুরোধ জানিয়েছিলেন পোশাক রফতানিকারকরা। এ সময় বলা হয়, ঈদুল ফিতরের আগে শ্রমিকদের বেতন-বোনাস দিতে কমপক্ষে দেড় হাজার কোটি টাকা প্রয়োজন হবে।

ওয়াইএ

Wordbridge School
Link copied!