• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষে থমথমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়


চবি প্রতিনিধি ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৮:২৯ পিএম
ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষে থমথমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে দফায় দফয় সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হল থেকে সোহরাওয়ার্দী মোড় পর্যন্ত সংঘর্ষ ছড়িয়ে পড়ে। রাতেও ক্যাম্পাসের পরিস্থিতি থমথমে রয়েছে। দুই হলের সামনে অবস্থান নিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এর আগে আজ ভোরে দুই পক্ষের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ হয়। 

একাধিক সূত্রে জানা যায়, সংঘর্ষে জড়ানো ছাত্রলীগের পক্ষ দুটি হলো বিজয় গ্রুপ ও সিক্সটি নাইন। বিজয় গ্রুপ শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী ও সিক্সটি নাইন গ্রুপ সাবেক সিটি মেয়র আ জ ম নাসির উদ্দিনের অনুসারী।

চবি ছাত্রলীগের একটি সূত্র জানায়, ২০১৯ সালে সিক্সটি নাইনের কর্মী কামরুল ইসলাম বিজয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপগ্রুপে যোগ দেন। এ নিয়ে নানা সময় কামরুলের সঙ্গে সিক্সটি নাইনের নেতাকর্মীদের ঝামেলা হয়। গতকাল বুধবার রাতে সোহরাওয়ার্দী হলের রাতে খেতে আসেন দিকে সিক্সটি নাইনপক্ষের এক কর্মী। এ সময় বিজয়পক্ষের কামরুলের সঙ্গে তার হাতাহাতি হয়। এ ঘটনা জানাজানি হলে বিজয়ের কর্মীরা সোহরাওয়ার্দী হলের সামনে এবং সিক্সটি নাইনের কর্মীরা শাহজালাল হলের সামনে অবস্থান নেন। পরে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এ সময় দুই পক্ষের নেতাকর্মীরা একে অপরের দিকে ইটপাটকেল নিক্ষেপ করেন।

ছাত্রলীগ ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, সন্ধ্যার পর শাহজালাল হল ও সোহরাওয়ার্দী হলের ছাদে ইট ভাঙেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এর কিছুক্ষণ পরেই হলের সামনে অবস্থান নেন তারা। যেকোনো সময় আবার সংঘর্ষ হতে পারে বলে আশঙ্কা করেন তারা।

বিজয়পক্ষের নেতা শাখাওয়াত হোসেন ও সিক্সটি নাইনপক্ষের নেতা ও শাখা ছাত্রলীগের সাবেক সহসভাপতি মিজানুর রহমান জানান, দুই পক্ষ একসঙ্গে বসেছে। পরিস্থিতি দ্রুতই শান্ত হয়ে যাবে। প্রশাসনের সঙ্গেও তাদের কথা হয়েছে। দুই জুনিয়রের মধ্যে ব্যক্তিগত ঝামেলা নিয়ে হাতাহাতি হয়েছে। এটি রাজনৈতিক কোনো ঝামেলা নয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নুরুল আজিম সিকদার বলেন, চবির ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২ মার্চ। ১০ মার্চের মধ্যে এ পরীক্ষা শেষ হবে। ভর্তি পরীক্ষাকে সামনে রেখে সংঘর্ষে জড়ানো অছাত্রসুলভ আচরণ। ভর্তি পরীক্ষার আগে এমন পরিস্থিতি শোভনীয় নয়। ভর্তি পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সার্বক্ষণিক পুলিশ মোতায়েন থাকবে। 

এমএস

Wordbridge School
Link copied!