• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইয়াসের পর এবার আসবে ঘূর্ণিঝড় ‍‍`গুলাব‍‍`


আন্তর্জাতিক ডেস্ক মে ২৬, ২০২১, ০৮:৪০ পিএম
ইয়াসের পর এবার আসবে ঘূর্ণিঝড় ‍‍`গুলাব‍‍`

ঢাকা: প্রতীকী ছবিইয়াসের পর ধেয়ে আসবে ঘূর্ণিঝড় 'গুলাব'। ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডব চলাকালীনই আগামী ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়ে গেল। আরব সাগর, ভারত মহাসাগর কিংবা বঙ্গোপসাগরে জন্ম নেবে আগামী ঘূর্ণিঝড় গুলাব। সমুদ্র উত্তাল করে গুলাব আছড়ে পড়বে স্থলভাগের বুকে।

তবে সে ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মিয়ানমার, মালদ্বীপ নাকি থাইল্যান্ডে আছড়ে পড়বে তা নিশ্চিত নয়। আবহাওয়াবিদরা মনে করছেন, পরবর্তী ঘূর্ণিঝড় গুলাব কোন সাগরে জন্ম নেবে এবং কোন দেশের উপরে আছড়ে পড়বে তা এখনই বলা বা আন্দাজ করা সম্ভব নয়। তবে নিয়ম অনুসারে একটি ঘূর্ণিঝড় শেষ হতেই পরবর্তী ঘূর্ণিঝড়ের নামকরণ পর্ব করা হয়ে থাকে। এক্ষেত্রেও ঘূর্ণিঝড় ইয়াস ল্যান্ডফল করতেই পরবর্তী ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়ে গিয়েছে।

ঘূর্ণিঝড় ইয়াসের কেন্দ্র ছিল ভারত, বাংলাদেশ, মিয়ানমার ও থাইল্যান্ডের উপকূল এলাকায়। বঙ্গোপসাগর, আন্দামান সাগর ও মার্তাবান উপসাগরের এলাকা থেকে ইয়াস মুখ ঘোরায় ভারতের দিকে। প্রথমে মনে করা হয়েছিলো ঘূর্ণিঝড় ইয়াস ভারত ও বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে। কিন্তু ধীরে ধীরে সে তার গতিমুখ বদল করে ভারতের ওডিশা উপকুলকেই টার্গেট করে।

এবার পালা গুলাবের। ঘূর্ণিঝড় গুলাবের নামকরণ করেছে পাকিস্তান। উর্দু, পার্সি ও হিন্দিতে গুলাব শব্দের অর্থ হলো গোলাপ। ফলে আগামীতে সেই 'গোলাপ ঝড়' কোন দেশের উপকূলীয় অঞ্চলকে বেছে নেবে সেটাই এখন দেখার।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!