• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

এমন বৃষ্টি আরও দুদিন


নিজস্ব প্রতিবেদক জুন ২৯, ২০২৩, ০৩:৪৬ পিএম
এমন বৃষ্টি আরও দুদিন

ঢাকা: ঈদুল আজহার দিন ঢাকাসহ সারাদেশেই বৃষ্টি হচ্ছে। বৃষ্টির এ প্রবণতা আগামী আরও দু-তিন দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বুধবার সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার সকাল ছয়টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের মধ্যাঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়েছে। তবে, দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির প্রবণতা কম ছিল। এ সময় সবচেয়ে বেশি ১৫৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে কুমিল্লায়। ঢাকা ১১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ।

বৃহস্পতিবার সকাল থেকেই বৃষ্টি হচ্ছে ঢাকায়। দেশের দক্ষিণাঞ্চলে সকাল থেকে আকাশ রোদময় থাকলেও সকাল দশটা থেকে শুরু হয় বৃষ্টি। বৃষ্টিতে ঈদের নামাজ আদায়ে দুর্ভোগে পড়ে রাজধানীবাসী। দক্ষিণাঞ্চলবাসী নির্বিঘ্নে ঈদের নামাজ আদায় করলেও পশু কোরবানির পরে বিপাকে পড়ে। অনেকেই খোলা আকাশের নিচে গরু কোরবানি করে মাংস কাটাকাটি করছিলেন। বৃষ্টিতে বিপত্তিতে পড়েন সবাই। বৃষ্টির কারণে কোরবানি করা নিয়ে দুর্ভোগে পড়েছেন রাজধানীসহ দেশের অন্যান্য অঞ্চলের মানুষও।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, উত্তর-পূর্ব মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে লঘুচাপ হিসেবে একই এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল চট্টগ্রামে। বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস ছিল যশোরে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এ সম এসারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনে আবহাওয়া মোটামুটি এ রকমই থাকতে পারে বলেও জানিয়েছেন তিনি।

অন্যদিকে আবহাওয়ার সতর্কবার্তায় জানানো হয়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে সতর্কবার্তায়।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!