• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ বিশ্ব ব্রেন টিউমার দিবস


নিজস্ব প্রতিবেদক জুন ৮, ২০২৩, ০১:১৯ পিএম
আজ বিশ্ব ব্রেন টিউমার দিবস

ঢাকা : আজ ৮ জুন, বিশ্ব ব্রেন টিউমার দিবস। ব্রেন টিউমারের ভয়াবহতা সম্পর্কে সচেতনতা বাড়াতে ২০০০ সাল থেকে বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়। ১৯৯৮ সালে গঠিত জার্মান ব্রেন টিউমার অ্যাসোসিয়েশন নামের দাতব্য সংস্থার উদ্যোগে দিবসটি পালিত হয়ে আসছে। রাজধানীতে দিবসটি উপলক্ষে বিএসএমএমইউ আলোচনা সভা ও গণসচেতনতা শোভাযাত্রার আয়োজন করেছে।

ব্রেন টিউমার একটি অত্যন্ত মারাত্মক রোগ। এই রোগটি মস্তিষ্কের কোষ এবং টিস্যুগুলির গ্রুপ সৃষ্টি করে। যা সঠিকভাবে চিকিৎসা না করা হলে মারাত্মক হতে পারে। মানব মস্তিষ্ক মাথার খুলির ভেতরে একটি নির্দিষ্ট আকৃতির মধ্যে সুরক্ষিত থাকে। অস্বাভাবিক কোনো পিণ্ড বা জমাটবদ্ধ কোষ (টিউমার) বেড়ে গেলে তা মস্তিষ্কের ওপর চাপ তৈরি করে, মস্তিষ্কের কার্যক্রমে ব্যাঘ্যাত ঘটায়। সঠিক চিকিৎসা না হলে এর ফলে রোগী মৃত্যুবরণ করতে পারে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সার্জারি অনুষদের ডিন ও নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন  বলেছেন, সব বয়সী মানুষেরই ব্রেন টিউমার হতে পারে। বাচ্চাদেরও হতে পারে। পূর্ণবয়স্ক ও বেশি বয়স্ক মানুষেরও হয়। নারীরাও আক্রান্ত হন। তবে দেশে ঠিক কী পরিমাণ ব্রেন টিউমারের রোগী আছে, তার সঠিক কোনো পরিসংখ্যান নেই বলে জানান বিশেষজ্ঞ চিকিৎসকরা।

তারা বলেন, এ ধরনের কোনো গবেষণা বাংলাদেশে হয়নি। বিএসএমএমইউর নিউরোসার্জারি বিভাগ শিগগিরই এই পরিসংখ্যান করার চেষ্টা করবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!