• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে করোনার টিকাদান শুরু হচ্ছে আজ


আর্ন্তজাতিক ডেস্ক ডিসেম্বর ১৪, ২০২০, ১২:৪৩ পিএম
যুক্তরাষ্ট্রে করোনার টিকাদান শুরু হচ্ছে আজ

ফাইল ফটো

ঢাকা: খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন পাওয়ার পর আজ সোমবার থেকে ফাইজার ও বায়ো-এনটেকের করোনাভাইরাস টিকাদান কর্মসূচী শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। জরুরি প্রয়োজনে এই টিকা ব্যবহারের অনুমোদন দেয় এফডিএ।

এর আগে ১৪ ডিসেম্বর থেকে এই টিকা দেয়া শুরু হবে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

টিকা বণ্টনের তদারকির দায়িত্বে থাকা জেনারেল গুস্তাভে পেরনা জানিয়েছেন, শুরুতে এই সপ্তাহের শেষ দিক পর্যন্ত অঙ্গরাজ্যগুলোতে ৩০ লাখ ডোজ টিকা বিলি করা হবে।

ফাইজার ও বায়ো-এনটেকের বিজ্ঞানীদের দাবি, তাদের উদ্ভাবিত টিকা মানুষকে করোনা মুক্ত রাখতে প্রায় ৯৫ শতাংশ কার্যকর। এই টিকা নিরাপদ বলে মনে করছে এফডিএও।

এদিকে, শনিবার যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ড হয়েছে। এদিন দেশটিতে প্রাণ গেছে তিন হাজার ৩০৯ জনের। করোনায় একদিনে এত বেশি মানুষের মৃত্যু দেখেনি কোনো দেশ।

নভেম্বর থেকেই যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু বাড়তির দিকে। শনাক্তের সংখ্যাও বাড়ছে লাফিয়ে। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় রোববার সকাল আটটা পর্যন্ত দেশটিতে শনাক্তের সংখ্যা ১ কোটি ৬৫ লাখ ৫০ হাজার ছুঁইছুঁই। এর মধ্যে মৃত্যু সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখ ৫ হাজার।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে জরুরি প্রয়োজনে ফাইজার ও বায়ো-এনটেকের টিকা প্রয়োগে শুক্রবার অনুমোদন দেয় এফডিএ। অভিযোগ উঠেছে, দ্রুত টিকাটির অনুমোদন দিতে এফডিএর ওপর চাপ ছিল প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসনের। টিকা প্রয়োগের এই সিদ্ধান্তকে চলমান মহামারি নিয়ন্ত্রণে একটি ‘গুরুত্বপূর্ণ মাইলস্টোন’ হিসেবে উল্লেখ করেছে তারা।

একই টিকা এরই মধ্যে গণহারে প্রয়োগ শুরু করে দিয়েছে যুক্তরাষ্ট্রের মিত্রদেশ যুক্তরাজ্য।

জেনারেল পেরনা শনিবার সংবাদ সম্মেলনে জানান, করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র সরকারের উদ্যোগ ‘অপারেশন র‌্যাপ স্পিড’ এর আওতায় আগামী চব্বিশ ঘণ্টার মধ্যে সরবরাহ করার জন্য টিকার অনেক ডোজ শিপিং করা হবে।

তিনি বলেন, ‘আশা করা যাচ্ছে, বিভিন্ন অঙ্গরাজ্যের ১৪৫টি জায়গায় সোমবার টিকা পৌঁছে যাবে। মঙ্গলবার টিকা পৌঁছাবে আরও ৪২৫টি জায়গায় এবং বুধবার টিকা যাবে শেষ ৬৬টি জায়গায়।’

আগামী সপ্তাহের দিকে টিকা সরবরাহের কাজ শেষ করা যাবে বলে ধারণা করা হচ্ছে। সরবরাহের জন্য প্রস্তুত রাখা হয়েছে প্রায় ৩০ লাখ ডোজ।

জেনারেল পেরনার সাংবাদিকদের আরও বলেন, এসব টিকা দিয়ে কভিড মহামারিকে পরাস্থ করার ব্যাপারে তিনি ‘শতভাগ আত্মবিশ্বাসী’।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!