• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ভারতে কবুতরদের নামে কোটি টাকার সম্পত্তি!


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১২, ২০২১, ০৯:৪০ এএম
ভারতে কবুতরদের নামে কোটি টাকার সম্পত্তি!

ঢাকা : মাল্টিমিলিয়নিয়ার এই কবুতরদের নামে ২৭টি দোকান, ১২৬ বিঘা জমি ছাড়াও ব্যাংকে জমা রয়েছে নগদ ৩০ লক্ষ টাকা।

ভারতের রাজস্থানে বিত্তবানদের অভাব নেই। তাদের ধন-সম্পত্তি নিয়ে দেশজুড়েই রয়েছে চর্চা। শুনতে অবাক লাগলেও এই রাজ্যের এমন একটি শহর রয়েছে যেখানে কেবল ধনী মানুষই নয়, ধনী কবুতরদেরও দেখা মিলবে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া ডট কমের প্রতিবেদন অনুসারে রাজ্যের নাগৌর অঞ্চলের জাসনগরে 'মাল্টিমিলিয়নিয়ার' এই কবুতরদের বাস। তাদের নামে রয়েছে কোটি কোটি রুপির সম্পত্তি।

এই কবুতরদের সম্পত্তির মধ্যে রয়েছে কয়েক একর জমি, নগদ অর্থ এবং অসংখ্য দোকানপাট।

জানা গেছে, শহরের কবুতরদের নামে ২৭টি দোকান রয়েছে। এর বাইরে তাদের নামে ৩০ লাখ টাকার নগদ অর্থও জমা রয়েছে। এছাড়া, ১২৬ বিঘা জমিও এই কবুতরদের মালিকানাধীন।

স্থানীয় বাসিন্দা প্রভুসিং রাজপুরোহিত জানান, ৪০ বছর আগে নগরে 'কবুতরন ট্রাস্ট' নামের একটি সংস্থা স্থাপিত হয়। কবুতরদের খাবার খাওয়ানোর প্রাচীন প্রথা থেকে অনুপ্রাণিত হয়ে শিল্পপতি সাজ্জানরাজ জৈন সংস্থাটি প্রতিষ্ঠা করেন।

শিল্পপতি সাজ্জানরাজ জৈন এই প্রকল্পের শুরু করেন, বলেন তিনি। তখন থেকেই মানুষ মুক্তহস্তে এই ট্রাস্টে দান করে আসছেন।

কবুতরদের মালিকানাধীন জমিতে বর্তমানে একটি গোশালা (গৃহহীন, পরিত্যক্ত গরুদের আশ্রম) রয়েছে। এখানে ৫০০ গরু থাকে। তাদের চিকিৎসা ব্যবস্থাও রয়েছে, বলেন তিনি।

কবুতরদের রক্ষা করতে এবং তাদের খাদ্য সংস্থান নিশ্চিত করতে ট্রাস্টের অধীনে প্রায় ২৭টি দোকান নির্মিত হয়েছে বলেও জানান তিনি।

দোকান ভাড়া থেকে মাসে প্রায় ৮০ হাজার রুপি আয় হয়। এছাড়া জমিও ইজারা দেওয়া হয়েছে। সেখান থেকেও ট্রাস্ট নিয়মিত অর্থ পায়। আয়ের সকল অর্থ ব্যাংকে জমা রাখা হয়। কয়েক বছরে সেই অর্থ বেড়ে ৩০ লাখ টাকায় দাঁড়িয়েছে, বলেন প্রভুসিং রাজপুরোহিত।

তিনি আরও জানান, এই অর্থ থেকে ট্রাস্ট গত ৩০ বছর ধরে প্রতিদিন কবুতরদের খাবার হিসেবে তিন বস্তা করে শস্য দিয়ে আসছে।

ট্রাস্ট থেকে গোশালায় থাকা গরুদেরও প্রয়োজন অনুসারে সহায়তা করা হয় বলে জানান তিনি। সূত্র: জিও টিভি

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!