• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল বার্সেলোনা


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১০, ২০২৩, ০২:২৩ পিএম
ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল বার্সেলোনা

ঢাকা: ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলের বিদ্বেষপূর্ণ ও বর্ণবাদী নীতির কারণে সাময়িকভাবে দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন স্পেনের বার্সেলোনা নগরীর মেয়র আদা কোলাউ।

বামপন্থি এ মেয়র বুধবার বলেছেন, সম্পর্ক ছিন্ন করার বিষয়টি জানিয়ে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। খবর আরব নিউজের।

তেলআবিব ও গাজার সঙ্গে বার্সেলোনার সম্পর্ক প্রায় ২৫ বছরের পুরনো। ইসরাইলি ও ফিলিস্তিনি শহর দুটির সঙ্গে বার্সেলোনার টুইন সিটির সম্পর্ক ছিল।

বার্সেলোনার মেয়র বলেছেন, ইসরাইল যতদিন না পর্যন্ত ফিলিস্তিনিদের ওপর দমন-পীড়ন ও বর্ণবাদী আচরণ বন্ধ না করবে ততদিন এই সম্পর্ক ছিন্ন থাকবে।

তিনি বলেন, ইসরাইল এবং দেশটির রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক সাময়িক স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি।  

বার্সেলোনার মেয়র জোর দিয়ে বলেছেন, এই বয়কট মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় কাজ করা ইসরাইলি বা ফিলিস্তিনি জনগণের ওপর কার্যকর হবে না।

১০০টি গোষ্ঠী ও চার হাজারের বেশি নাগরিক ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন। এর পর আন্তর্জাতিক রাজনীতিতে নিজেকে জড়িত না করা বার্সেলোনার সিটি কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে বলে উল্লেখ করেছেন মেয়র।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এবং স্পেনে ইহুদি সম্প্রদায়ের জোট এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। এ সিদ্ধান্তের ফলে বার্সেলোনার বামপন্থি জোট সরকারেও বিরোধ দেখা দিয়েছে। স্পেন সরকার এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!