• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

রাশিয়ার নিষেধাজ্ঞায় ওবামাসহ ৫০০ আমেরিকান


আন্তর্জাতিক ডেস্ক মে ২০, ২০২৩, ০২:৪৩ পিএম
রাশিয়ার নিষেধাজ্ঞায় ওবামাসহ ৫০০ আমেরিকান

ঢাকা: সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ ৫০০ আমেরিকান নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। শুক্রবার মস্কো এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ওপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞার পাল্টা জবাব হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। খবর এএফপির।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রসহ জি-৭ জোটের দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করে। রাশিয়ার ‘ওয়ার মেশিন’, লাভজনক হীরা বাণিজ্য ও ইউক্রেনে পরিচালিত সামরিক অভিযানের সঙ্গে যুক্ত বেশ কয়েকটি সংস্থা এ সংস্থার নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। শুক্রবার (১৯ মে) জাপানে জোটের সম্মেলনে এসব নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। এখন পর্যন্ত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, বিভিন্ন আর্থিক খাত, ব্যবসায়ীসহ হাজারো ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, মস্কোর ওপর বাইডেন প্রশাসনের ক্রমাগত নিষেধাজ্ঞার জবাবে ৫০০ আমেরিকান নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে। তারা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও এই তালিকায় রয়েছেন।

ওই বিবৃতিতে আরও জানানো হয় যে, ওয়াশিংটন অনেক আগেই এটা বুঝতে পেরেছে যে, রাশিয়ার বিরুদ্ধে কোনো পদক্ষেপই নীরবে সহ্য করা হবে না। প্রতিটি পদক্ষেপের কঠোর প্রতিক্রিয়া দেখানো হবে।

নিষেধাজ্ঞার তালিকায় আরও আছেন সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন হান্টসম্যান ও বেশ কয়েকজন সিনেটর। এছাড়া মিডিয়া ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন টেলিভিশন উপস্থাপক স্টিফেন কলবার্ট, জিমি কিমেল এবং সেথ মেয়ার্স।

এছাড়া সিএনএন-এর উপস্থাপক এরিন বার্নেট এবং এমএসএনবিসির উপস্থাপক রাচেল ম্যাডো এবং জো স্কারবোরোও রয়েছেন। রাশিয়া বলছে, মার্কিন সিনেটর, কংগ্রেস ও বেশ কয়েকটি থিংক ট্যাংকের সদস্য এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।

এদিকে পূর্ব ঘোষণা ছাড়াই মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পৌঁছেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আরব লীগের সম্মেলনে ভাষণ দিতে ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করতে হঠাৎ করেই দেশটিতে উপস্থিত হন তিনি। সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল-হেদাত এ তথ্য নিশ্চিত করে। এর আগে জানা গিয়েছিল, শনিবার (১৯ মে) জি-৭ জোটের শীর্ষ সম্মেলনে যোগ দিতে জাপানে যাবেন জেলেনস্কি।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!