• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলা শুরু, নিহত চার ফিলিস্তিনি


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৩, ২০২৩, ১২:২১ পিএম
জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলা শুরু, নিহত চার ফিলিস্তিনি

ঢাকা : অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে বিমান হামলা ও হেলিকপ্টার থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ শুরু করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। এতে অন্তত তিনজন ফিলিস্তিনি নিহত এবং ১৩ জন আহত হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের কর্মকর্তারা।

সোমবার (৩ জুলাই) এক প্রতিবেদনে এ খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

স্থানীয় সময় সোমবার ভোরে এ হামলা শুরু হয় বলে জানায় স্থানীয় বাসিন্দারা। তারা জানায়, সোমবার ভোরে জেনিনে আবাসিক ভবনগুলোতে অন্তত ১০টি বিমান হামলা হয়, এ ছাড়া শরণার্থী শিবিরের দিকে ইসরায়েলি সাঁজোয়া যানের বহর অগ্রসর হতে দেখা গেছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অভিযানে অন্তত তিনজন নিহত এবং ১৩ জন আহত হয়েছে, যাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

জেনিনে ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের পরিচালক মাহমুদ আল-সাদি বার্তা সংস্থা এএফপিকে বলেন, “আকাশ থেকে বোমাবর্ষণ এবং ভূমি থেকে আক্রমণ হচ্ছে। বেশ কিছু বাড়ি এবং শিবিরে বোমা হামলা করা হয়েছে।“

এদিকে হামলার পর, এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী জানায় যে তারা একটি সন্ত্রাসী অবকাঠামোতে হামলা চালাচ্ছে। যেটি জেনিন ব্রিগেডের কমান্ড সেন্টার হিসেবে কাজ করে, বিভিন্ন ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর যোদ্ধাদের সমন্বয়ে গঠিত একটি ইউনিট।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তারা জেনিন এলাকায় সন্ত্রাসী অবকাঠামোতে হামলা চালাচ্ছে। সন্ত্রাসীরা আস্তানা হিসেবে জেনিন ক্যাম্প ব্যবহার করে বেসামরিক লোকদের ক্ষতি করা হচ্ছে। এই অবস্থায় চুপ করে বসে থাকবে না বলে জানায় আইডিএফ।

এদিকে আল জাজিরা জানায়, পশ্চিম তীরের রামাল্লা শহরের কাছে আরেক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা হয়েছে। এ সময় বিস্ফোরকসহ বেশ কয়েকজন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করে ইসরায়েলি সামরিক বাহিনী।

গত ২১ জুন ইসরায়েলি ড্রোন হামলায় কমপক্ষে তিনজন ফিলিস্তিনি নিহত হয়। এছাড়া ১৯ জুন জেনিনে একটি অভিযানে সাতজন নিহত এবং ১০০ জনেরও বেশি আহত হয়। এ ছাড়া ফিলিস্তিনি বন্দুকধারীরা ২০ জুন চারজন ইসরায়েলিকে হত্যা করে, যেখানে কমপক্ষে একজন ফিলিস্তিনি নিহত হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!