• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নাইজারে সামরিক হস্তক্ষেপ করতে চায় আফ্রিকান নেতারা


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ৫, ২০২৩, ০১:৫৫ পিএম
নাইজারে সামরিক হস্তক্ষেপ করতে চায় আফ্রিকান নেতারা

ঢাকা : নাইজারে সামরিক হস্তক্ষপের পরিকল্পনা চূড়ান্ত করেছে পশ্চিম আফ্রিকার ১৫ দেশের জোট ইকোনোমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটসের (ইকোয়াস) নেতারা। কখন কিভাবে সেনা মোতায়েন করা হবে সেটাও চূড়ান্ত করা হয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, নাইজারের পরিস্থিতি নিয়ে ইকোয়াস জোটের সদস্য দেশগুলোর সেনাপ্রধানরা তিনদিন নাইজেরিয়ার রাজধানী আবুজায় বৈঠক করেন। এসময় নাইজারে সামরিক হস্তক্ষেপের সিদ্ধান্ত নিয়েছেন তারা। এছাড়া কীভাবে ও কোথায় প্রথম হামলা চালানো হবে সে বিষয়টিও ঠিক করেছেন তারা। তবে হামলার আগে নাইজারকে এ ব্যাপারে অবহিত করা হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকের ব্যাপারে শুক্রবার (৪ আগস্ট) কথা বলেছেন ইকোয়াসের রাজনৈতিক বিষয়াবলী, শান্তি ও নিরাপত্তাবিষয়ক কমিশনার আব্দেল-ফাতাও মুসাহ। তিনি জানান, কীভাবে সামরিক হস্তক্ষেপ করা হবে এবং এজন্য কী প্রয়োজন সেটি নিয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে। এসব ব্যাপারে সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রীয় প্রধানরা।

তবে নাইজারের জান্তা শাসক বহিরাগতদের হস্তক্ষেপের নিন্দা জানিয়েছে। তারা বলেছে, এ ধরনের পদক্ষেপ যুদ্ধের দিকে নিয়ে যাবে।

দেশটির প্রতিবেশী দুই দেশ মালি ও বুরকিনা ফাসোর সেনা–সমর্থিত সরকার এক যৌথ বিবৃতিতে বলেছে, নাইজারের বিরুদ্ধে যেকোনো সামরিক হস্তক্ষেপের ঘটনা তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হিসেবে বিবেচিত হবে। এ ধরনের পদক্ষেপ বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে এবং পুরো অঞ্চলকে অস্থিতিশীল করে তুলতে পারে।

গতমাসে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে ক্ষমতাচ্যুত করেন প্রেসিডেন্সিয়াল গার্ডের প্রধান আবদোরাহমানে তিয়ানি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!