• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
জাপানে ভূমিকম্প

পাঁচদিন পর জীবিত উদ্ধার ৯০ বছরের বৃদ্ধা, নিহত বেড়ে ১৬১


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ৮, ২০২৪, ০৪:৪৮ পিএম
পাঁচদিন পর জীবিত উদ্ধার ৯০ বছরের বৃদ্ধা, নিহত বেড়ে ১৬১

ঢাকা : জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পাঁচ দিনেরও বেশি সময় পর একটি দুইতলা বাড়ির ধ্বংসস্তূপের নিচ থেকে ৯০ বছরের একজন বয়স্ক মহিলাকে উদ্ধার করা হয়েছে। ভূমিকম্প হওয়ার ১২৪ ঘণ্টা পর তিনি উদ্ধার হলেন।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকের বরাতে রবিবার এই তথ্য জানিয়েছে সিএনএন।

এনএইচকে জানায়, ভূমিকম্পের ১২৪ ঘন্টা পরে উদ্ধারকারীরা শনিবার সন্ধ্যায় ইশিকাওয়া প্রিফেকচারের সুজু সিটিতে বৃদ্ধাকে খুঁজে পায় এবং তাকে উদ্ধার করে কাছের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

চিকিৎসকরা জানিয়েছেন যে উদ্ধারকৃত নারী ভালো আছেন তবে তার পায়ে আঘাত রয়েছে।

জরুরী উদ্ধারকারী দলের সদস্য কুমে তাকানোরি এনএইচকে জানান যে, বৃদ্ধা নারীর পা খুব সংকীর্ণ জায়গার মধ্যে আসবাবপত্রের নীচে আটকে ছিল। তাকে মুক্ত করতে কয়েক ঘণ্টা লেগেছে বলে জানান উদ্ধারকারীরা।

এদিকে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে যে, বছরের প্রথম দিনই শক্তিশালী ভূমিকম্পে জাপানে মৃতের সংখ্যা বেড়ে ১৬১ তে দাঁড়িয়েছে। এ ছাড়া নিখোঁজ থাকা ১০০ জনেরও বেশি মানুষকে খুঁজে বের করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কিন্তু ভারী বৃষ্টি ও তুষারপাতের কারণে ভূমিধস এবং ভবন ধসের সতর্কতা জারি করা হয়েছে, যার ফলে বৈরী আবহাওয়ায় উদ্ধার কাজে বাধার সম্মুখীন হচ্ছেন উদ্ধারকারীরা।

গত সোমবার জাপানের স্থানীয় সময় বিকেল ৪টা ১০ মিনিটের দিকে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল প্রত্যন্ত নোতো উপদ্বীপ।

এমটিআই

Wordbridge School
Link copied!