• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতীয় বিমান ব্যবহারে নিষেধাজ্ঞা, বিনা চিকিৎসায় কিশোরের মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২১, ২০২৪, ০৩:৩২ পিএম
ভারতীয় বিমান ব্যবহারে নিষেধাজ্ঞা, বিনা চিকিৎসায় কিশোরের মৃত্যু

ঢাকা : শনিবার মালদ্বীপে একটি ১৪ বছর বয়সী বালকের মৃত্যু হয়েছে। দ্বীপরাষ্ট্রটির প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু ওই বালকের দ্রুত চিকিৎসার জন্য ভারতের দেওয়া ডর্নিয়ার বিমান ব্যবহার করার অনুমোদন দিতে অস্বীকার করার পরে এই ঘটনা ঘটেছে।

মালদ্বীপের গণমাধ্যমের বরাতে রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ওই বালকের ব্রেন টিউমার ছিল এবং স্ট্রোক হওয়ার পর তার অবস্থা গুরুতর হয়ে ওঠে। এর পরে তার পরিবার তাকে গাফ আলিফ ভিলিংগিলিতে তার বাড়ি থেকে রাজধানী মালে যাওয়ার জন্য একটি এয়ার অ্যাম্বুলেন্সের জন্য অনুরোধ করে। কিন্তু মালদ্বীপ কর্তৃপক্ষ তাৎক্ষণিক চিকিৎসা ব্যবস্থা করতে ব্যর্থ হয়েছে বলে জানায় মালদ্বীপের গণমাধ্যম।

কিন্তু ভারতের দেওয়া একটি বিমানে ওই কিশোরকে রাজধানী পর্যন্ত নিয়ে যাওয়ার কথা ছিল। অভিযোগ উঠেছে যে মালদ্বীপের প্রেসিডেন্ট স্বয়ং তাতে সায় দেননি।

জরুরী স্থানান্তরের অনুরোধ করার ১৬ ঘণ্টা পরে ছেলেটিকে মালেতে আনা হয়েছিল কিন্তু তাকে বাঁচানো যায়নি। চিকিৎসকের মতে দেরিতে আনায় বাঁচানো সম্ভব হয়নি অসুস্থ ছেলেটিকে।

মালদ্বীপ কর্তৃপক্ষ অবশ্য এয়ার অ্যাম্বুলেন্স সংক্রান্ত এই দাবি স্বীকার করেনি। তাঁদের বক্তব্য, যান্ত্রিক ত্রুটির কারণে বিমান পৌঁছাতে দেরি হয়েছে।

ঘটনাটি এমন এক সময়ে হয়েছে যখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি মালদ্বীপের মন্ত্রীদের অবমাননাকর মন্তব্যের পর ভারত এবং এই দ্বীপরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটেছে।

মালদ্বীপে গত নভেম্বরে ক্ষমতায় এসেছেন মুইজ্জু। তিনি ভারত বিরোধী বলে পরিচিত। ক্ষমতায় আসার পরেই তিনি মালদ্বীপ থেকে ভারতকে সেনা সরিয়ে নেয়ার নির্দেশ দেন।

এমটিআই

Wordbridge School
Link copied!