• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের পদত্যাগ


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৭, ২০২৪, ০৯:৫৩ এএম
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের পদত্যাগ

ঢাকা : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলের নৃশংস হামলার বিষয়ে ওয়াশিংটনের নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের আরবি ভাষার মুখপাত্র হালা রারিত পদত্যাগ করেছেন। মার্কিন দপ্তরের তৃতীয় কর্মকর্তা হিসেবে তিনি একই নীতির প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করলেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ এপ্রিল) তিনি পদত্যাগপত্র জমা দেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলছে, হালা রারিত দুবাই আঞ্চলিক মিডিয়া হাবের ডেপুটি ডিরেক্টর ছিলেন। ১৮ বছর আগে তিনি রাজনৈতিক ও মানবাধিকারবিষয়ক কর্মকর্তা হিসেবে স্টেট ডিপার্টমেন্টে যোগ দেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রের গাজা নীতির বিরোধিতা করে ১৮ বছর মর্যাদাপূর্ণ সেবাদান শেষে আমি ২০২৪ সালের এপ্রিলে পদত্যাগ করেছি।’

পদত্যাগের বিষয়ে হালা রারিত বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, স্টেট ডিপার্টমন্ট কর্মকর্তাদের সরকারের নীতির সঙ্গে মতানৈক্য থাকলে তা প্রকাশ করতে পারে। এদিকে প্রায় এক মাস আগে, পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার ব্যুরোর অ্যানেল শেলাইন পদত্যাগের ঘোষণা দেন। আর পররাষ্ট্র দপ্তরের (স্টেট ডিপার্টমেন্ট) কর্মকর্তা জোশ পল গত অক্টোবরে পদত্যাগ করেন।

এর আগে গাজায় ইসরায়েলের অভিযান শুরুর পরপরই মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা জশ পল জো বাইডেনের ধ্বংসাত্মক ও অন্যায্য অস্ত্র নীতির বিরোধিতা করে পদত্যাগ করেন। তিনি যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ বিভাগের পরিচালক ছিলেন। এছাড়া চলতি বছরের জানুয়ারিতে দেশটির শিক্ষা বিভাগের ফিলিস্তিনি-আমেরিকান বংশোদ্ভূত সিনিয়র কর্মকর্তা তারিক হাবাশ মার্কিন নীতির বিরোধিতা পদত্যাগ করেছিলেন।

এমটিআই

Wordbridge School
Link copied!