• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ট্রাম্পকে সতর্ক করলেন ন্যাটো প্রধান


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৩, ২০১৬, ০৩:৪২ পিএম
ট্রাম্পকে সতর্ক করলেন ন্যাটো প্রধান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাওয়া ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিয়ে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টনটেলবার্গ বলেছেন, ‘একা চলা’ ইউরোপ কিংবা যুক্তরাষ্ট্রের জন্য কোনো পথ হতে পারে না। নিরাপত্তা নিয়ে বর্তমানে পশ্চিমা বিশ্ব সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি বলেও মন্তব্য করেছেন তিনি।

এর আগে নির্বাচনী প্রচারণার সময়ে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোকে ‘সেকেলে’ বলে অভিহিত করেছিলেন ট্রাম্প। ন্যাটোর কোনো মিত্র আক্রান্ত হলে তার পাশে দাঁড়ানোর বিনিময়ে খরচ দিতে হবে বলেও পরামর্শ দিয়েছিলেন তিনি। ট্রাম্প বলেন, এক্ষেত্রে কাউকে সাহায্যের ব্যাপারে দ্বিতীয়বার ভেবে দেখা হবে।

যুক্তরাজ্যের অবজারভার পত্রিকায় লেখা এক নিবন্ধে স্টলটেনবার্গ স্বীকার করেন, বর্তমানে ন্যাটোর খরচের ৭০ শতাংশই বহন করে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে অন্যদের খরচ আরও বাড়ানোর ব্যাপারে ট্রাম্পের দাবির যৌক্তিকতা আছে বলেও মনে করেন তিনি।

স্টলটেনবার্গ তার নিবন্ধে লেখেন, ‘তবে মার্কিন নেতারা সব সময়ই মনে করেন একটি স্থিতিশীল এবং নিরাপদ ইউরোপে তাদের কৌশলগত অনেক স্বার্থ রয়েছে।’ সব কিছুর ওপরে ইউরোপ এবং আমেরিকার অংশীদারিত্বের বিষয়টি স্বীকৃতি দেয়া দরকার বলে মনে করেন ন্যাটের এই মহাসচিব।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক মুখপাত্র শুক্রবার জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে আস্থা তৈরিতে কাজ করবেন ট্রাম্প। এর জন্য প্রয়োজনে রুশ সীমান্তে থাকা ন্যাটো বাহিনী থেকে নিজের সৈন্য প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!