• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

এবার গ্রামের নাম ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৩, ২০১৭, ০৪:৩০ পিএম
এবার গ্রামের নাম ট্রাম্প

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে টয়লেট পেপার বাজারে আনছে মধ্য আমেরিকার দেশ মেক্সিকো। প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রচারকালে মেক্সিকোর অভিবাসীদের কটাক্ষ করার প্রতিবাদে দেশটির এক আইনজীবী এ উদ্যোগ নিয়েছেন। পণ্যটির গায়ে ট্রাম্পের ব্যঙ্গাত্মক ছবিও থাকবে।

এদিকে, ট্রাম্পকে খুশি করতে ট্রাম্পের নামে গ্রামের নামকরণ করার পদক্ষেপ নিয়েছেন ভারতীয় সমাজকর্মী বিন্দেশ্বর পাঠক। তাই ভারতেই রাজস্থানের এক গ্রামের নাম হতে চলেছে ‘ট্রাম্প ভিলেজ’- এই ঘোষণাই করেছেন তিনি। এমনিতে মোদি ও ট্রাম্পের সম্পর্ক বেশ ভালোই।

হোয়াট হাউসের মসনদে ট্রাম্প বসার পর পরই ফোন করে শুভেচ্ছা জানিয়েছিলেন মোদি। অন্যান্য দেশের রাষ্ট্রদূতদের মধ্যে এ বিষয়ে অগ্রগণ্য ছিলেন মোদি। সে সৌজন্য ভোলেননি মার্কিন প্রেসিডেন্ট।

পাল্টা দুইবার ফোন করে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছিলেন তিনি। সম্প্রতি মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন হোয়াইট হাউসে। জুনেই মার্কিন সফরে যাচ্ছেন মোদি। এ রকম অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে। তার আগে ট্রাম্পকে খুশি করতেই এ রকম পদক্ষেপ ভারতীয় সমাজকর্মীর।

আপাতত তাই সরকারিভাবে এই গ্রামের নাম বদলে গেল এমনটা বলা যাচ্ছে না। এদিকে উত্তরপ্রদেশে এক গ্রামের বাসিন্দারা তাদের গ্রামের নাম বদলে পাক অধিকৃত কাশ্মীর রাখবেন ঠিক করেছেন। দীর্ঘদিনের অনুন্নয়ন ও বঞ্চনার প্রতিবাদে তাদের এই সিদ্ধান্ত। ঠিক তার পাশাপাশি বৈদেশিক সম্পর্ককে প্রাধান্য দিয়ে ভারতীয় কোনো গ্রামের এ রকম নামকরণ যে অভিনব, তা নিঃসন্দেহে বলা যায়।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!