• ঢাকা
  • রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

কুমিল্লায় ‘শতকন্ঠে বিদ্রোহী নজরুল’


মঈন নাসের খাঁন (রাফি), কুমিল্লা জেলা প্রতিনিধি ডিসেম্বর ৩, ২০২২, ০৬:৪৩ পিএম
কুমিল্লায় ‘শতকন্ঠে বিদ্রোহী নজরুল’

কুমিল্লা: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী কবিতা নিয়ে ‘শতকন্ঠে বিদ্রোহী নজরুল’ অডিও ভিজ্যুয়াল প্রযোজনা নির্মিত ও পরিবেশিত হচ্ছে। কুমিল্লা জেলা প্রশাসনের সৌজন্যে এ অনুষ্ঠানটি পরিচালিত হবে।

শনিবার (৩ ডিসেম্বর) দুপুরে কুমিল্লা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে প্রযোজনার গ্রন্থনা ও নির্দেশক আবৃত্তি শিল্পী কাজী মাহতাব সুমন বলেন, শতবর্ষে কুমিল্লায় কবি নজরুলের অন্যন্য সৃষ্টি অবলম্বনে ‘শতকন্ঠে বিদ্রোহী নজরুল’ এর প্রযোজক কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

আগামীকাল রোববার (৪ ডিসেম্বর) সন্ধায় এর প্রিমিয়াম শো কুমিল্লা কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্রে দেখানো হবে। এ প্রযোজনায় কুমিল্লার ১২৩ জন শিশু কিশোর ও প্রাপ্তবয়ষ্ক আবৃত্তিশিল্পী অংশ নেয়। বিদ্রোহী কবিতা নিয়ে শতকন্ঠে এই ধরনের ভিজ্যুয়াল নির্মাণ এটাই প্রথম।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী মাহতাব সমুন আরও বলেন, বিভিন্ন মঞ্চে ও ইনডোর আউটডোর লোকেশনে শুটিং হয়েছে। বিএনসিসি ময়নামতি রেজিমেন্টের সদস্যদের অংশগ্রহণে ও সশস্ত্র বাহিনীর মহড়ার স্টক ফুটেজ ব্যবহার করা হয়েছে। জেলা কালচারাল কর্মকর্তা সৈয়দ আয়াজ মাবুদ ও কুমিল্লা কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকতা আল আমিন এর সার্বিক ব্যবস্থাপনায় এই প্রযোজনার সহ-নির্দেশক হিসেবে দায়িত্ব পালন করেছেন আবৃত্তিশিল্পী রুবেল কুদ্দুস ও জীৎনাথ। কোরিওগ্রাফি নির্দেশক ফারহানা আহম্মেদ। কস্টিউম ও প্রপস-চৌধুরী মরিয়ম হাশমি, কা্জী সাজেদা ও সাহিদা আক্তার পপি। ভিডিওগ্রাফিতে আশিক পায়েল, অডিও পুলক সিনহা, সম্পাদনায় নিওন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, কুমিল্লা কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্রের কর্মকর্তা আল আমিন, আবৃত্তি সংসদ কুমিল্লার সভাপতি তাহমিনা বেগম, দেলোয়ার হোসাইন আকাইদ, শব্দশ্রুতি আবৃত্তি সংসদের কাজী সাজেদা হক, সাহিদা আক্তার পপি, চৌধুরী মারিয়াম হাসমী টুম্পা, বাচিক বিকাশ কেন্দ্রের সভাপতি রাইয়ানুল জান্নাত রোজা, সাধারণ সম্পাদক এজহারুল হক মিজান, উদীচির শিল্পী রানী ভৌমিকসহ অন্যরা।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সাংবাদিক মোতাহের হোসেন মাহবুব, ওমর ফারুকী তাপস, কবি ও সাংবাদিক জহির শান্ত, তানভীর খন্দকার দিপু, ইসতিয়াক আহম্মেদসহ অন্যরা।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School