• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আলোচনায় সরকারি কর্মচারীদের যেসব দাবি


নিউজ ডেস্ক ডিসেম্বর ৪, ২০২১, ০২:২৮ পিএম
আলোচনায় সরকারি কর্মচারীদের যেসব দাবি

ঢাকা: বেতন বৈষম্য নিরসনসহ সাত দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চেয়েছে বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি আদায় ঐক্য পরিষদ। পে-কমিশন গঠন করে বৈষম্যমুক্ত নবম পে-স্কেল বাস্তবায়ন ও বাস্তবায়নের আগে অন্তবর্তীকালীন ১১-২০ গ্রেডের কর্মচারীদের জন্য ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা দেওয়ার দাবি রয়েছে ৭ দফায়।

চলতি ডিসেম্বরের মধ্যে এসব দাবি বাস্তবায়ন না হলে আগামী ১৫ জানুয়ারি থেকে ৮ বিভাগে ধারাবাহিকভাবে মহাসমাবেশ করা হবে। এ ছাড়া ২৮ জানুয়ারি রাজধানীতে গণকর্মচারী মহাসমাবেশের হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানান সংগঠনটির নেতারা। দাবির বিস্তারিত তুলে ধরেন সংগঠনের মুখ্য সমন্বয়ক ওয়ারেছ আলী। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সমন্বয়ক মাহমুদুল হাসানসহ নেতাকর্মীরা।

পরিষদের অন্য দাবিগুলো হচ্ছে-১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ঘোষণা অনুযায়ী ১০ ধাপে বেতন স্কেল নির্ধারণসহ পে-কমিশনে কর্মচারী প্রতিনিধি রাখতে হবে। সচিবালয়ের মতো সব দপ্তর, অধিদপ্তরের পদ ও পদবি পরিবর্তনসহ এক ও অভিন্ন নিয়োগবিধি প্রণয়ণ করতে হবে। টাইম স্কেল, সিলেকশন গ্রেড, বেতন জ্যেষ্ঠতা পুনর্বহালসহ বিদ্যমান গ্রাচ্যুইটি/আনুতোষিকের হার ৯০ শতাংশের পরিবর্তে ১০০ শতাংশ নির্ধারণ ও পেনশন গ্রাচ্যুইটি ১ টাকা সমান ৫০০ টাকা নির্ধারণ করা। আউট সোর্সিং পদ্ধতি বাতিল করে ওই পদ্ধতিতে নিয়োগ করা ও উন্নয়ন খাতের কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর করতে হবে।

তারা বলেন, বাজারমূল্যের ঊর্ধ্বগতি ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির সঙ্গে সমন্বয় করে সব ভাতা পুনর্নির্ধারণ করতে হবে। চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর ও অবসরের বয়সসীমা ৬২ বছর নির্ধারণ করতে হবে। ব্লক পোস্টের কর্মচারীসহ সব পদে কর্মরতদের পদোন্নতি বা ৫ বছর পরপর উচ্চতর গ্রেড দিতে হবে।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!