• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সুইস ব্যবসায়ীরা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১১, ২০২৩, ০৯:১৫ পিএম
বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সুইস ব্যবসায়ীরা

ঢাকা: সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট এ্যালেন বারসেট বলেছেন, বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে সুইস ব্যবসায়ীদের গভীর আগ্রহ রয়েছে। তিনি দ্বিপাক্ষিক সম্পর্কের সকল ক্ষেত্রে, বিশেষ করে অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা সম্প্রসারণের লক্ষ্যে কাজ করতে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত সুফিউর রহমান গত মঙ্গলবার বার্নে অবস্থিত ফেডারেল প্রাসাদে সুইস ফেডারেল কাউন্সিলের প্রেসিডেন্ট এ্যালেন বারসেটের কাছে পরিচয়পত্র পেশ করেন। এর আগে রাষ্ট্রদূতকে মোটর শোভাযাত্রা সহকারে প্রাসাদে নিয়ে যাওয়া হয় এবং সেখানে তাকে রাষ্ট্রাচার প্রথা অনুযায়ী গার্ড অব অনার প্রদান করা হয়। 

 সুইজারল্যান্ডে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত সুফিউর রহমান।

আনুষ্ঠানিকতা শেষে প্রেসিডেন্ট ও রাষ্ট্রদূতের মধ্যে অনুষ্ঠিত সংক্ষিপ্ত বৈঠকে বাংলাদেশ-সুইজারল্যান্ডের মধ্যে অংশীদারিত্বের সম্পর্ক নিয়ে আলোচনা হয়। সুফিউর রহমান সুইস প্রেসিডেন্টকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন। 

বৈঠকে সুইস প্রেসিডেন্ট ২০১৮ সালে বাংলাদেশ সফরের কথা উল্লেখ করেন। তিনি সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন। প্রেসিডেন্ট বারসেট মিয়ানমার থেকে আসা বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানান। সুফিউর রহমান রোহিঙ্গাদের নিরাপদে নিজ দেশে ফিরিয়ে নেয়ার লক্ষ্যে মিয়ানমারে তাদের নাগরিক অধিকার প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং এ জন্য সুইস সরকারসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে জোরালো ভূমিকা রাখার আহবান জানান।

রাষ্ট্রদূত রহমান বাংলাদেশের বিগত দশকগুলোর উন্নয়ন অভিযাত্রায় সুইজারল্যান্ডের ভূমিকার কথা উল্লেখ করে সাম্প্রতিক আর্থ-সামাজিক অগ্রগতির প্রেক্ষাপটে দ্বিপাক্ষিক সম্পর্ককে পূর্ণ অংশীদারিত্বে রূপান্তরের ওপর গুরুত্বারোপ করেন। তিনি জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবেলা এবং পেশাগত জ্ঞান বিনিময়ের মাধ্যমে মানবসম্পদ উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতা আরো জোরালো করার জন্য অনুরোধ জানান। সুফিউর রহমান জানান, সুইজারল্যান্ড ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য বর্তমানে এক বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন সেক্টরে সুইজারল্যান্ডের উন্নত প্রযুক্তি ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের সুযোগ সৃষ্টি হয়েছে। রাষ্ট্রদূত বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে সুইস বিনিয়োগ প্রত্যাশা করেন। 

প্রেসিডেন্ট বারসেট বাংলাদেশের রাষ্ট্রদূতকে সুইজারল্যান্ডে দায়িত্ব পালনকালে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। রাষ্ট্রদূত রহমানের দায়িত্ব পালনকালে দু’দেশের সম্পর্ক আরো বেগবান হবে বলে তিনি আশা প্রকাশ করেন। সুইস প্রেসিডেন্ট রাষ্ট্রদূতকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে তার ব্যক্তিগত শুভেচ্ছা পৌঁছে দেয়ার অনুরোধ জানান। 
রাষ্ট্রদূত সুফিউর রহমান বার্নে সুইস প্রেসিডেন্টের দেয়া নববর্ষের অভ্যর্থনায় যোগ দেন এবং দেশটির পররাষ্ট্র দফতরের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন।

সোনালীনিউজ/এসআই/আইএ

Wordbridge School
Link copied!